মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, সময় : দুপুর ১২:৪৬

শিরোনাম

একটি উপন্যাসের দাম ৩ লাখ টাকা


প্রকাশের সময় :১৩ ফেব্রুয়ারি, ২০২১ ১:৩০ : অপরাহ্ণ
সিএসপি নিউজ : একটি বইয়ের দাম তিন লাখ টাকা! তবে এই দাম তাদের জন্য, যারা ইউরোপে বসবাস করেন। আর বাংলাদেশে বসবাসকারীদের জন্য দাম রাখা হবে এক লাখ ১০ হাজার টাকা। বাংলা ভাষায় রচিত লেখক এবাদুর রহমানের তৃতীয় উপন্যাস ‘মজনু শাহ ফকিরা’র দাম এমনই নির্ধারণ করা হয়েছে। তবে বইটির মুদ্রণ সংখ্যা হবে মাত্র ১৭ কপি। এর বেশি প্রকাশ করা হবে না বলে ঘোষণা দিয়েছেন লেখক। মরক্কো চামড়ায় বাঁধাই করা বইটির মোড়কও হবে ভিন্নরকম। বইটি বিক্রি করা হবে না ভারতীয় নাগরিকদের কাছে।

এ নিয়ে এবাদুর রহমান তার ফেসবুক স্ট্যাটাসে এ সংক্রান্ত একটি পোস্ট দিয়েছেন। তাতে তিনি বলেছেন, ‘গত ১৬ বছর ধরে আমি একটি উপন্যাস শেষ করার চেষ্টা করছিলাম। উপন্যাসটির নাম মজনু শাহ ফকিরা। যদিও বাঙলা ও বিহারের কিছু ফকির দরবেশ, গোপাল চন্দ্র প্রামাণিক বা গোপাল ভাঁড়সহ নদিয়া জেলার প্রখ্যাত কিছু বুদ্ধিজীবী, নেড়ানেড়ির অনুসারী বৌদ্ধ তান্ত্রিক ইত্যাদি এক্সটিঙ্কট কিছু চরিত্র এই উপন্যাসে থাকবে; কিন্তু কাহিনীর মূল নায়ক, নবাব ওয়াজিদ আলী খাঁর হেঁশেলের একজন তরুণ ফরাসি বাবুর্চি। তার চোখ দিয়ে আমি সে সময়ের বাঙলাকে দেখেছি।
‘বইটিতে আমার ব্যবহার করা চিত্রকর্ম ও ড্রয়িং সংগ্রহ করতে আমাকে ব্রিটিশ লাইব্রেরি, বিবলিওথেক নাসিওনাল নামধেয় গ্রন্থাগারে মাসের পর মাস গবেষণা করতে হয়েছে; ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস থেকে বাটাভিয়া পর্যন্ত অনেক গ্রন্থাগার, সংগ্রহশালা ও মহাফেজখানায় যেতে হয়েছে। বইটি সাধারণ প্রেসে ছাপা হবে না এবং এর ফন্টও বিশেষভাবে নকশা করেছি।
‘হাতে বানানো অ্যাসিড ফ্রি কাগজে, জাফরান ও মধু মেশানো তাবিজ লেখার একটি বিশেষ কালিতে বইটি ছাপা হবে। রেনেসাঁস-কালে, উত্তর য়োরোপীয় পণ্ডিতরা, লেভান্ট/আলেপ্পো থেকে আসা বহিকে যে মরোক্কো লেদারের পুট খোলা বিশেষ বাঁধাইতে আবদ্ধ করতেন “মজনু শাহ ফকিরা”য় তারই এস্তেমাল করবেন ইতালিতে বসবাসকারী একজন শিল্পী। যার পরিবার গত ৬০০ বছর ধরে বাঁধাই পেশায় নিয়োজিত আছেন।’

তিনি আরও বলেন, ‘উপন্যাসটির শেষ তিনটি পাতা এখনও লেখা হয়নি। বছরের একটি বিশেষ দিনে আমি “মজনু শাহ ফকিরা”র শেষ তিনটি পাতা লিখবো। ১৭ কপি বই ছাপা হবে। এই ১৭ কপির তিন কপি বই আমার নিজের সংগ্রহের জন্য। আমি এগুলো সহকারে প্রদর্শনী আয়োজনের চিন্তা করছি। দুই কপি বই বিক্রি হয়ে গেছে। আর ১২ কপি বই বিক্রি হবে। যারা বাংলাদেশের বাইরে বাস করেন তাদের জন্য প্রতি কপি বইয়ের মূল্য তিন লাখ টাকা। যারা বাংলাদেশে বাস করেন, তাদের জন্য প্রতি কপি বইয়ের মূল্য এক লাখ ১০ হাজার টাকা।  কাউকে দুই কপির বেশি বই দেবো না। ভারতীয় নাগরিকদের কাছে বই বেচবো না।

‘যারা বই কিনবেন তারা যদি আমার অপরিচিত হন, আমি আপনাদের সঙ্গে আলাপ করবো। অন্তত একবার একসঙ্গে বসে খাওয়া-দাওয়া করবো। তারপর যদি আমার ইচ্ছা না হয়, তাইলে বই দেবো না। যারা বই পাবেন তারা বই ছাড়াও লাইব্রেরি অফ কংগ্রেসের কপিরাইট সার্টিফিকেটের কপি এবং আমার সই ও সিলসহ একটি সত্যায়নপত্র, এই মর্মে পাবেন যে, আপনি ১৭ কপি ছাপা বইয়ের একটি কপি পাচ্ছেন এবং এই বহি আর কখনও ছাপা হবে না।