সোমবার, ৫ এপ্রিল ২০২১, ২২শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, সময় : রাত ৯:২৬

একযুক কর্মস্থলে অনুপস্থিত থাকার পর যোগদানের আবেদন


প্রকাশের সময় :১ মার্চ, ২০২১ ১১:০৮ : অপরাহ্ণ
সিএসপি নিউজ : বিদেশে পিএইচডি করতে গিয়ে এক প্রভাষক কর্মস্থলে অনুপস্থিত ছিলেন ১১ বছর ১১ মাস ১৫দিন। এর মধ্যে প্রেষণ ছিল তিন বছর। এরপর বিনা অনুমতিতেই ৮ বছর ১১ মাস ১৫দিন অনুপস্থিত ছিলেন পদার্থবিদ্যা বিভাগের প্রভাষক নাসিমা আক্তার। গত ৬ জানুয়ারি পদে যোগদান করতে আবেদন জানিয়েছেন তিনি।

এই ঘটনায় রবিবার (২৮ ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ কারণ দর্শানো নোটিশ জারি করেছে। কেন তাকে চাকরি থেকে অবসান দেওয়া হবে না—তা ১০ কর্ম-দিবসের মধ্যে জানাতে হবে।
মন্ত্রণালয়ের শোকজ নোটিশে বলা হয়, পদার্থবিদ্যার প্রভাষক নাছিমা আক্তার তিন বছরের পিএইচডি কোর্স সম্পন্ন করতে ২০০৯ সালের ২১ জানুয়ারি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসাবে যোগদান করে মালয়েশিয়া যান। সেই অনুযায়ী প্রেষণ শেষ হয় ২০১২ সালের ২০ জানুয়ারি। চলতি বছর ৫ জানুয়ারি পর্যন্ত কর্মস্থলে অনুপস্থিত থেকে ৬ জানুয়ারি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে যোগদানের আবেদন করেন তিনি।
অনুমোদিত তিন বছর প্রেষণ ভোগের পর ২০১২ সালের ২১ জানুয়ারি থেকে ২০২১ সালের ৫ জানুয়ারি পর্যন্ত ৮ বছর ১১ মাস ১৫ দিন অনুপস্থিত তিনি। প্রেষণসহ মোট অনুপস্থিতি ১১ বছর ১১ মাস ১৫ দিন।
বিএসআর (পার্ট-১) এবং উচ্চশিক্ষা সংক্রান্ত জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২০১৫ সালের ৬ ডিসেম্বরের প্রজ্ঞাপনের ১১(জ) অনুচ্ছেদ অনুযায়ী কোনও সরকারি কর্মচারী শিক্ষার জন্য একনাগাড়ে ৫ বছরের বেশি সময় কর্মস্থলে অনুপস্থিত থাকলে অথবা ছুটি ছাড়া নিজ পদ থেকে অনুপস্থিত থাকলে তার ক্ষেত্রে বিএসআর  ৩৪-এর বিধান প্রযোজ্য।
কারণ দর্শানো নোটিশ বলা হয়েছে, বিধান অনুযায়ী প্রজাতন্ত্রের একজন দায়িত্বশীল সরকারি কর্মকর্তা হিসেবে একটানা দীর্ঘ ৫ বছরের অধিককাল চাকরি থেকে অনুপস্থিত রয়েছেন, যা সরকারি চাকরি শৃঙ্খলা ও আচরণ বিধি পরিপন্থী। প্রেষণসহ মোট ১১ বছর ১১ মাস ১৫ দিন অনুপস্থিত থাকার কারণে সরকারি চাকরি থেকে অবসান হিসাবে আদেশ জারি করা হবে না তার জবাব আদেশ পাওয়ার ১০ কর্ম-দিবসের মধ্যে লিখিতভাবে জানাতে নির্দেশ দেওয়া হলো।