সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ১০:৩৪ অপরাহ্ন

চট্টগ্রামে কনটেইনার টার্মিনালে বিনিয়োগ করতে চায় সৌদি কোম্পানি

 

 

সৌদি পরিবহনমন্ত্রীর সঙ্গে প্রধানমন্ত্রীর উপদেষ্টার বৈঠকচট্টগ্রামের পতেঙ্গায় নির্মাণাধীন কনটেইনার টার্মিনালে বিনিয়োগ করতে চায় সৌদি কোম্পানি। সৌদি আরবের ‘রেড সি গেট ওয়ে টার্মিনাল কোম্পানি’র বিনিয়োগ প্রস্তাবকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ।

সৌদি বিনিয়োগের প্রস্তাব নিয়ে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে রবিবার (১৯ সেপ্টেম্বর) আলোচনা করেছেন সৌদি আরবের পরিবহনমন্ত্রী সালেহ আল  জাসের। বৈঠকে সালমান এফ রহমান ঢাকা থেকে পায়রাবন্দর পর্যন্ত রেললাইন নির্মাণে সৌদি বিনিয়োগ প্রত্যাশা করেন।

সোমবার (২০ সেপ্টেম্বর) সৌদি আরবে বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ ও সৌদি আরবের পরিবহন খাতে সহযোগিতা বৃদ্ধির বিষয়ে একটি সমঝোতা স্মারক সই করা যেতে পারে বলে মত দেন উপদেষ্টা। এ সমঝোতা স্মারকের অধীনে দক্ষতা বিনিময়, প্রশিক্ষণ ও সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্রগুলো অনুসন্ধান করে দেখা যেতে পারে। এ সময় সৌদি পরিবহনমন্ত্রী তার মন্ত্রণালয়ের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

এদিকে সালমান এফ রহমান সৌদি বিনিয়োগমন্ত্রী খালিদ আল ফালিহ’র  সঙ্গেও বৈঠক করেন।

বৈঠকে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী, সৌদি আরবের জন্য একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল নির্ধারণ করার প্রস্তাব দেন।

সৌদি বিনিয়োগমন্ত্রী বাংলাদেশের এ প্রস্তাবকে স্বাগত জানান।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা সরকারি-বেসরকারি অংশীদারিত্ব ব্যবস্থায় সৌদি বিনিয়োগের সুযোগ সৃষ্টির লক্ষ্যে খসড়া সমঝোতা স্মারকটি চূড়ান্ত করার জন্য অনুরোধ করেন। সালমান এফ রহমান আরও বলেন, ‘সমঝোতা স্মারকটি সই হলে বাংলাদেশের অবকাঠামোসহ বিভিন্ন খাতে সৌদি বিনিয়োগের সুযোগ প্রসারিত হবে।’ এ সময় সৌদি বিনিয়োগমন্ত্রী জানান যে, সমঝোতা স্মারকটি চূড়ান্ত পর্যায়ে রয়েছে এবং তা দ্রুত সই হবে বলে তিনি প্রত্যাশা করেন।

আলোচনাকালে সৌদি মন্ত্রী বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল ও খাতভিত্তিক বিনিয়োগের বিষয়ে সহযোগিতা চুক্তি বা সমঝোতা স্মারক সইয়ের ওপর গুরুত্ব আরোপ করেন।

উপদেষ্টা সালমান এফ রহমান দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে প্রতিনিধি দল বিনিময়ের  গুরুত্ব তুলে ধরে সৌদি বিনিয়োগমন্ত্রীকে আগামী  ২৮ ও ২৯ নভেম্বর বাংলাদেশে অনুষ্ঠেয় আন্তর্জাতিক বিনিয়োগ শীর্ষ সম্মেলনে যোগদানের অনুরোধ জানালে মন্ত্রী খালিদ আল ফালিহ তা সাদরে গ্রহণ করেন।

বৈঠকগুলোতে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুক পেইজ