শনিবার, ২৪ অক্টোবর ২০২০ ৮ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, সময় : রাত ৩:২৭

চট্টগ্রাম রেলের গুদাম ভেঙ্গে অবৈধ মার্কেট নির্মাণ; হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা!


প্রকাশের সময় :২৮ সেপ্টেম্বর, ২০২০ ১১:৫৯ : অপরাহ্ণ

নুর মোহাম্মদ শাওন:  চট্টগ্রাম রেলস্টেশন পার্কিং এর পূর্ব পাশের গুদাম ভাড়া নিয়ে অবৈধভাবে মার্কেট তৈরির করে কোটি কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে ইজারাদার এর বিরুদ্ধে।

সরেজমিনে দেখা যায় স্টেশন পার্কিং এর নিরাপত্তা বেষ্টনী অর্থাৎ বাউন্ডারি ওয়াল ভেঙ্গে টিনের বেড়া দিয়ে ৩২ টি দোকান তৈরি করেছেন ইজারাদার।
রাতের আধারে টিনের ঘেরা দিয়ে ভাড়া নেওয়া রেলের গুদাম সম্প্রসারণ করে সেমি পাকা দোকান ঘরগুলোতে শাটার লাগানোর কাজ প্রায় সম্পন্ন হয়ে গেছে।

স্থানীয় ব্যবসায়ীদের সাথে আলাপ করে জানা যায় রেলের গুদাম ভাড়া নিয়ে উক্ত গুদামটি রাতের আধারে ভেঙে বড় আকারে একটি মার্কেট তৈরি করছেন ইজারাদার। উক্ত মার্কেটে ৩২ টি দোকান নির্মাণ করা হয়েছে। তারা আরো জানান সামনের অংশের কয়েকটি দোকান ৫০ লক্ষ টাকা হারে বিক্রি করা হয়েছে।

রেল সূত্রে জানা যায় চারদলীয় জোট সরকার আমলে থেকে একটি সিন্ডিকেট বর্তমান আওয়ামীলীগের সুবিধাবাদী কথিত নেতাকে ব্যবসায়ীক পার্টনার বানিয়ে রেলের হাজার হাজার কোটি টাকার সম্পদ লুটপাটে নেমেছেন। ইতিমধ্যে উক্ত সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য রেলমন্ত্রী নির্দেশ প্রদান করলেও  রেলওয়ে পূর্বাঞ্চলের জামাত বিএনপিপন্থী কর্মকর্তা- কর্মচারীরা কোন পদক্ষেপ গ্রহণ করছেন না।

রেলের গুদাম ভাড়া নিয়ে অবৈধভাবে মার্কেট নির্মাণ করার বিষয়ে জানার জন্য সহকারী প্রশাসনিক কর্মকর্তা ( বাণিজ্যিক ) (পূর্ব )বাংলাদেশ রেলওয়ে চট্টগ্রামকে একাধিকবার মোবাইলে যোগাযোগ করা হলেও সংযোগ পাওয়া সম্ভব হয়নি।

রেলের গুদাম ভেঙ্গে মার্কেট তৈরি  বিষয়ে জানতে চাইলে পাহাড়তলী ভূমি অফিস সদর ম্যাজিস্ট্রেট মাহবুব করিম প্রতিবেদককে জানান আমার জানামতে  চিফ কমার্শিয়াল ম্যানেজার একটি গুদামঘর ভাড়া দিয়েছেন তবে মার্কেট নির্মাণের বিষয়টি আমার জানা নেই। এ বিষয়ে বিস্তারিত জানতে চিফ কমার্শিয়াল ম্যানেজার (পূর্ব) এর সাথে যোগাযোগ করার পরামর্শ দেন।

রেলওয়ে পূর্বাঞ্চলের চিফ কমার্শিয়াল ম্যানেজার (পূর্ব )মোহাম্মদ নাজমুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি প্রতিবেদককে জানান গুদাম ঘর ভাড়া নিয়ে অবৈধভাবে মার্কেট নির্মাণের বিষয়টি আমি শুনেছি, যদি ইজারাদার চুক্তি শর্ত ভঙ্গ করেন তাহলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।