সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০৭:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম:
ব্যাংকে পর্যাপ্ত টাকা আছে ;রিজার্ভ সমস্যা নেই,: প্রধানমন্ত্রী চট্টগ্রাম নগরীর  হালিশহর থেকে ৫০০ বস্তা চিনি জব্দ লোহাগাড়ায় ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতামুলক মতবিনিময় সভা অনুষ্ঠিত বিএনপি চেয়ারপারসন আন্ডারমেট্রিক : নওফেল আন্তর্জাতিক পরিমণ্ডলে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করছে সশস্ত্র বাহিনী : প্রধানমন্ত্রী বড়হাতিয়ায় ইউনিব্লক দ্বারা রাস্তা উন্নয়নের পরিকল্পনা চট্টগ্রামের পুলিশ ফাঁড়িতে হামলা চালিয়ে আসামী ছিনতাই; পুলিশ ফাঁকা গুলি যে রিজার্ভ আছে, ৫ মাসের আমদানি ব্যয় নির্বাহ করা সম্ভব: প্রধানমন্ত্রী চট্টগ্রাম ইপিজেডে পোশাক চুরির অভিযোগে আটক ৩ চট্টগ্রাম নগরীতে বিনামূল্যে রিক্সা চালকদের টিকা প্রদান

অবৈধ মাটি কাটা ও বালু উত্তোলনের দায়ে ২ ব্যক্তিকে কারাদণ্ড

রায়হান সিকদার, লোহাগাড়া প্রতিনিধিঃ

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার চরম্বা ইউনিয়নের বাইয়ার পাড়া হাঙ্গর খাল সংলগ্ন লক্ষীর জোরা এলাকা হতে অবৈধভাবে বালু উত্তোলন ও মাটি কাটায় অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এসময় ঘটনাস্থল হতে দুটি ট্রাক জব্দ এবং ২ ব্যক্তিকে ৬০হাজার টাকা জরিমানা ও প্রত্যেককে ১মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

দণ্ডপ্রাপ্তরা হলেন উপজেলার চরম্বার জোড়পুকুর পাড়া আবদুল মোনাফের পুত্র রিদোয়ানুল হক (১৯) এবং জান মুুহাম্মদ সিকদার পাড়ার ছাবের আহমদের পুত্র জাকির হোসেন (২৬)।

৫ নভেম্বর (শনিবার) সকালে ভ্রাম্যমাণ আদালতে এ অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মোহাম্মদ শাহজাহান।

অভিযানকালে থানার এসআই নুরুন্নবী সহ পুলিশ বাহিনীর সদস্যরা, গ্রাম পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মোহাম্মদ শাহজাহান জানান, উপজেলার চরম্বা বাইয়ার পাড়া হাংগর খাল সংলগ্ন লক্ষ্মীর জোরা ছড়া এলাকায় হতে বালু উত্তোলন ও মাটি কাটছিল এলাকার বালু ও মাটি খেকোরা। গোপন সংবাদের ভিত্তিতে অবৈধ মাটি কাটা ও বালু উত্তোলন এর খবর পেয়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালিত করে ঘটনাস্থল হতে দুইটা ট্রাক আটক করা হয়। পরবর্তীতে ভ্রাম্যমাণ আদালতে অপরাধের দোষ স্বীকার করায় রিদুয়ান ও জাকিরকে ৬০,০০০/- (ষাট হাজার টাকা) অর্থদণ্ড ও প্রত্যেককে ১ মাস করে বিনাশ্রম কারাদণ্ডাদেশ প্রদান করা হয়। পরবর্তীতে এ ধরণের অপরাধ আর করবে না মর্মে অংগীকার নামা নেয়া হয়।জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।