শনিবার, ০৩ জুন ২০২৩, ১১:১৭ পূর্বাহ্ন
শিরোনাম:
প্রধানমন্ত্রীর হুমকিদাতাকে গ্রেফতারের দাবিতে যুবলীগ নেতার বিক্ষোভ মিছিল যুবলীগ নেতা মনোয়ার উল আলম চৌধুরী নোবেলের নেতৃত্বে নগরীর রাজপথে শান্তি সমাবেশ ফটিকছড়িতে মাইগ্রেশান বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত ঘূর্ণিঝড় মোকা মোকাবেলায় অসহায় মানুষের পাশে যুবলীগ নেতা মনোয়ার-উল আলম চৌধুরী নোবেল পরমাণু বিজ্ঞানী ওয়াজেদ মিয়ার ১৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত ইয়াবাসহ আধুনগরের মাসুদ রানা ঢাকায় গ্রেফতার গণতন্ত্রের চর্চা আছে বলেই উন্নয়নের ধারা অব্যাহত আছে: তথ্যমন্ত্রী নতুন রাষ্ট্রপতির শপথে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের অঙ্গীকার হতাশাগ্রস্ত বিএনপি কোলা ব্যাঙের মত আওয়াজ তুলছে মাত্র: তথ্যমন্ত্রী রাষ্ট্রপতি হিসেবে কাল শপথ নেবেন মো. সাহাবুদ্দিন

চট্টগ্রামে ৬০ গ্রামে পালিত হয়েছে ঈদ

চট্টগ্রাম জেলার দক্ষিণাঞ্চলের ৬০টি গ্রামে আজ শুক্রবার (২১ এপ্রিল) উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। সৌদি আরবের সাথে মিল রেখে সাতকানিয়ার মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা যুগ যুগ ধরে ঈদ উদযাপন করে আসছে।

শুক্রবার সকাল ৯টায় সাতকানিয়ার উপজেলার মির্জাখীল দরবার শরিফ মাঠে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন মির্জাখীল দরবার শরীফের পীর ড. মাওলানা মোহাম্মদ মকছুদুর রহমান। ঈদ জামাতে দরবারের অনুসারী সহশ্রাধিক মানুষ অংশ নেন। জামাত শেষে দেশ ও জাতির কল্যাণে বিশেষ মোনাজাত করা হয়।

মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা সাতকানিয়ার মির্জাখীল, সোনাকানিয়া, গারাঙ্গিয়া, চরতী, বাজালিয়া, ছদাহা, কেওচিয়া ও গাটিয়াডেঙ্গা; লোহাগাড়ার কলাউজান, বড়হাতিয়া, পুটিবিলা, চরম্বা ও চুনতি; বাঁশখালীর জালিয়াপাড়া, ছনুয়া, মক্ষিরচর, চাম্বল, শেখেরখীল, ডোংরা, তৈলারদ্বীপ ও কালিপুর; পটিয়ার হাইদগাঁও, বাহুলী ও ভেল্লাপাড়া এবং বোয়ালখালী, হাটহাজারী, সন্দ্বীপ, আলীকদম, নাইক্ষ্যংছড়ি, কক্সবাজার, টেকনাফ, মহেশখালী, কুতুবদিয়ার বেশ কয়েকটি গ্রামে ঈদ উদযাপন করছেন। এছাড়া পার্বত্য জেলা বান্দরবানের লামা, আলীকদম, নাইক্ষ্যংছড়ি, কক্সবাজারের চকরিয়া, টেকনাফ, মহেশখালী ও কুতুবদিয়ার কয়েকটি গ্রামে থাকা মির্জাখীল দরবার শরিফের অনুসারীরা শুক্রবার ঈদ উদযাপন করছেন।

একদিন আগে ঈদ উদযাপনের বিষয়ে মির্জাখীল দরবার শরীফের খাদেম মোহাম্মদ মছউদুর রহমান বলেন, আমরা হানাফী মাযহাবের অনুসারী হিসেবে আমাদের নিকটবর্তী সময়ের কম ব্যবধান এবং আমাদের পূর্বের দেশসমূহে চন্দ্র দর্শন বিবেচনায়, বৈজ্ঞানিক দৃষ্টিকোণ হতে চাঁদের অবস্থান এবং মক্কা ও মদীনা শরীফে তথা আরব বিশ্বের চাঁদ দেখার খবর বিভিন্ন দেশি-বিদেশি ইলেকট্রনিক, প্রিন্ট মিডিয়ার মাধ্যমে জ্ঞাত হয়ে আজ শুক্রবার ঈদুল ফিতর উদযাপন করছি।

মির্জাখীল দরবার শরীফ পরিচালনা কমিটির সদস্য হেলাদুল হাই জানান, সৌদি আরবের সাথে মিল রেখে এখানে ঈদ উদযাপন করা হয়। যুগ যুগ ধরে এই প্রথা চলে আসছে। তাই শুক্রবার এই অঞ্চলে ঈদ উদযাপিত হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুক পেইজ