সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০৮:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম:
ব্যাংকে পর্যাপ্ত টাকা আছে ;রিজার্ভ সমস্যা নেই,: প্রধানমন্ত্রী চট্টগ্রাম নগরীর  হালিশহর থেকে ৫০০ বস্তা চিনি জব্দ লোহাগাড়ায় ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতামুলক মতবিনিময় সভা অনুষ্ঠিত বিএনপি চেয়ারপারসন আন্ডারমেট্রিক : নওফেল আন্তর্জাতিক পরিমণ্ডলে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করছে সশস্ত্র বাহিনী : প্রধানমন্ত্রী বড়হাতিয়ায় ইউনিব্লক দ্বারা রাস্তা উন্নয়নের পরিকল্পনা চট্টগ্রামের পুলিশ ফাঁড়িতে হামলা চালিয়ে আসামী ছিনতাই; পুলিশ ফাঁকা গুলি যে রিজার্ভ আছে, ৫ মাসের আমদানি ব্যয় নির্বাহ করা সম্ভব: প্রধানমন্ত্রী চট্টগ্রাম ইপিজেডে পোশাক চুরির অভিযোগে আটক ৩ চট্টগ্রাম নগরীতে বিনামূল্যে রিক্সা চালকদের টিকা প্রদান

চরম্বা মহাজন মসজিদ সংলগ্ন কবরস্থানের গাছ কাটা নিয়ে দু’পক্ষের বিরোধ

রায়হান সিকদার,লোহাগাড়া প্রতিনিধিঃ

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার চরম্বা ইউনিয়নের ঐতিহাসিক প্রসিদ্ধ মহাজন জামে মসজিদ সংলগ্ন কবরস্থানের গাছ কাটার বিষয়ে মসজিদ পরিচালনা কমিটির সাথে স্থানীয়দের মধ্যে ব্যাপক বিরোধ সৃষ্টি হয়েছে।

এ বিষয়ে মসজিদ পরিচালনা কমিটির পক্ষ থেকে থানায় একটি লিখিত অভিযোগ করা হয়েছে। অভিযোগ পেয়ে গতকাল বুধবার
থানা পুলিশের একটি টিম ঘটনাস্থল পরিদর্শন করে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে উভয় পক্ষকে নিয়ে বসার জন্য বলা হয়েছে।

১৭ নভেম্বর বৃহস্পতিবার সকালে সরজমিন পরিদর্শন করলে স্থানীয় সাংবাদিকদের
কবরস্থানের গাছ কাটার বিষয়ে স্থানীয় মাতাব্বর হাজী আবদুস সবুর জানান,
সমাজের ৪শত পরিবারের কবরস্থান এটি। গাছ গুলো বিক্রি করে কবরস্থানের পবিত্রতা রক্ষার করার জন্য চারপাশে বাউন্ডারি ওয়াল নির্মাণ করা হচ্ছে। এই গাছ গুলোর সাথে মসজিদ পরিচালনা কমিটির কোন সম্পৃক্ত নেই। গাছ গুলো শুধুই সমাজের কবরস্থানের।

মসজিদ পরিচালনা কমিটির সভাপতি ও চরম্বা ইউপি চেয়ারম্যান মাওলানা হেলাল উদ্দিন জানান, একটি প্রভাবশালী মহল মসজিদের পাশের কবরস্থান থেকে কাউকে না জানিয়ে গাছ গুলো কেটে বিক্রি করে ফেলছে।
গাছ কাটার বিষয়ে মসজিদ পরিচালনা কমিটির সভাপতি সহ স্থানীয় মেম্বারকে কেউ অবহিত করেননি। তারা প্রভাব কাটিয়ে গাছ গুলো অন্যায়ভাবে বিক্রি করেছে। অভিযোগের পর থানা পুলিশ গাছ গুলো আপাতত জব্দ করেছে।

থানার অফিসার ইনচার্জ আতিকুর রহমান জানান, গাছ কাটার বিষয়টি নিয়ে এক পক্ষের লোকজন জানান, গাছ গুলো সামাজিক কবরস্থানের এবং মসজিদ পরিচালনা কমিটির নেতৃবৃন্দ জানান, গাছ গুলো মসজিদের। এ বিষয়ে উভয় পক্ষের সাথে বসে একটি সমাধানের জন্য বলা হয়েছে