সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০৬:২৮ পূর্বাহ্ন
শিরোনাম:
ব্যাংকে পর্যাপ্ত টাকা আছে ;রিজার্ভ সমস্যা নেই,: প্রধানমন্ত্রী চট্টগ্রাম নগরীর  হালিশহর থেকে ৫০০ বস্তা চিনি জব্দ লোহাগাড়ায় ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতামুলক মতবিনিময় সভা অনুষ্ঠিত বিএনপি চেয়ারপারসন আন্ডারমেট্রিক : নওফেল আন্তর্জাতিক পরিমণ্ডলে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করছে সশস্ত্র বাহিনী : প্রধানমন্ত্রী বড়হাতিয়ায় ইউনিব্লক দ্বারা রাস্তা উন্নয়নের পরিকল্পনা চট্টগ্রামের পুলিশ ফাঁড়িতে হামলা চালিয়ে আসামী ছিনতাই; পুলিশ ফাঁকা গুলি যে রিজার্ভ আছে, ৫ মাসের আমদানি ব্যয় নির্বাহ করা সম্ভব: প্রধানমন্ত্রী চট্টগ্রাম ইপিজেডে পোশাক চুরির অভিযোগে আটক ৩ চট্টগ্রাম নগরীতে বিনামূল্যে রিক্সা চালকদের টিকা প্রদান

বাংলাদেশে ৪র্থ শিল্প বিপ্লবের প্রধান হাতিয়ার হউক রোবটিক্সঃ অতিরিক্ত সচিব মুনীর চৌধুরী

রায়হান সিকদার,লোহাগাড়া(চট্টগ্রাম) প্রতিনিধিঃ

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক ও সরকারের অতিরিক্ত সচিব মুহাম্মাদ মুনীর চৌধুরী বলেছেন, বাংলাদেশের প্রতিটি শহর থেকে গ্রাম পর্যায় পর্যন্ত যদি আমরা রোবটিক্স শিক্ষা এবং তার ব্যবহার পৌঁছে দিতে পারি তাহলে বাংলাদেশের ৪র্থ শিল্প বিপ্লবের অন্যতম প্রধান হাতিয়ার হয়ে উঠবে রোবটিক্স।

বাংলাদেশে ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় দেশের প্রতিটি বিভাগ, জেলা ও উপজেলায় রোবটিক্স ইন্সটিটিউট প্রতিষ্টা করে এর প্রসার ঘটাতে হবে। তবেই আমরা সফল হবো বলে বিশ্বাস করি। তারপরও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর সারা বাংলাদেশে বিভিন্ন প্রশিক্ষণ, সেমিনার ও অলিম্পিয়াড আয়োজনের মাধ্যমে রোবটিক্স শিক্ষার প্রসারে কাজ করে যাচ্ছে। বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মাধ্যমে রিসার্চ ল্যাব চট্টগ্রামও সারা দেশের উপজেলা পর্যায়ে শিক্ষার্থীদের মাঝে রোবটিক্স শিক্ষার প্রসারে কাজ করে যাচ্ছে।
আজ শনিবার (৫ নভেম্বর) দুপুর ১২টায় লোহাগাড়ার মোস্তাফা বেগম গার্লস হাই স্কুল এন্ড কলেজ মাঠে অনুষ্ঠিত সাইন্স এন্ড রোবটিক্স অলিম্পিয়াডে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেন্স মোকাবিলার প্রস্তুতি হিসেবে রোবটিক্স শিক্ষাকে তৃণমূল পর্যায়ে পৌঁছে দিতে দেশের উপজেলা পর্যায়ে চট্টগ্রামের লোহাগাড়ায় এই প্রথম রোবটিক্স অলিম্পিয়াডটি অনুষ্টিত হয়। সকাল ৭টা থেকে শুরু হয়ে দিনব্যাপী দুইটি পর্বে এ অলিম্পিয়াডটি চলে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো: শরীফ উল্যাহর সভাপতিত্বে অনুষ্টিত অলিম্পিয়াডের প্রথম পর্বের আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন লোহাগাড়া উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এম ইব্রাহিম কবির, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মোহাম্মদ শাহজাহান, লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো : আতিকুর রহমান, রিসার্চ ল্যাব চট্টগ্রামের প্রধান উপদেষ্টা ড. মহিউদ্দিন মাহী, মোস্তাফিজুর রহমান বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ এ. কে. এম ফজলুল হক চৌধুরী, আমিরাবাদ সুফিয়া আলীয়া মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা শাহাদাত হোসেন, লোহাগাড়া প্রেস ক্লাবের সভাপতি বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম, সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ,
রিসার্চ ল্যাব চট্টগ্রামের প্রতিষ্টাতা পরিচালক প্রকৌশলী জাহেদ হোসাইন নোবেল, রিসার্চ ল্যাব চট্টগ্রামের প্রধান সমন্বয়ক সুকান্ত শর্মা শিপ্লব এবং লোহাগাড়া উপজেলা বিজ্ঞান ও প্রযুক্তি ক্লাবের সাধারণ সম্পাদক অধ্যাপক মো : ইলিয়াছ প্রমুখ।

একইদিন বিকেল ৫টায় ইউএনও মো : শরীফ উল্যাহর সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন লোহাগাড়া উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এম. ইব্রাহিম কবির।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এম. ইব্রাহিম কবির বাংলাদেশে ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় রোবটিক্স সাইন্স শিক্ষাকে কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করা এবং রোবটিক্স ব্যবহারের ক্ষেত্র প্রস্তুত করতে রাষ্ট্রীয়ভাবে পৃষ্ঠপোষকতা জরুরী বলে অভিমত ব্যক্ত করেন। পরে অতিথিবৃন্দরা বিভিন্ন ইভেন্টে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

এদিকে, লোহাগাড়া উপজেলা প্রশাসন ও পরিষদের আয়োজনে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের অর্থায়নে এবং রিসার্চ ল্যাব চট্টগ্রামের পরিচালনায় দিনব্যাপী এ সায়েন্স এন্ড রোবটিক্স অলিম্পিয়াডে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মিউজুবাস প্রদর্শনী, রোবটিক্স কুইজ প্রতিযোগিতা, রোবট প্রজেক্ট শোকেসিং প্রতিযোগিতা, রোবট তৈরিকরণ ওয়ার্কসপ, ফুটবট প্রতিযোগিতা ও ড্রোন শো অনুষ্টিত হয়।

উক্ত অলিম্পিয়াডে উপজেলার ৫৮টি শিক্ষা প্রতিষ্টানের প্রায় ৬ হাজার শিক্ষার্থী ও অভিভাবক উপস্থিত ছিলেন এবং ২৭টি শিক্ষা প্রতিষ্টানের ৫৪৩ জন শিক্ষার্থী বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। ##