সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০৭:১৩ পূর্বাহ্ন
শিরোনাম:
ব্যাংকে পর্যাপ্ত টাকা আছে ;রিজার্ভ সমস্যা নেই,: প্রধানমন্ত্রী চট্টগ্রাম নগরীর  হালিশহর থেকে ৫০০ বস্তা চিনি জব্দ লোহাগাড়ায় ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতামুলক মতবিনিময় সভা অনুষ্ঠিত বিএনপি চেয়ারপারসন আন্ডারমেট্রিক : নওফেল আন্তর্জাতিক পরিমণ্ডলে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করছে সশস্ত্র বাহিনী : প্রধানমন্ত্রী বড়হাতিয়ায় ইউনিব্লক দ্বারা রাস্তা উন্নয়নের পরিকল্পনা চট্টগ্রামের পুলিশ ফাঁড়িতে হামলা চালিয়ে আসামী ছিনতাই; পুলিশ ফাঁকা গুলি যে রিজার্ভ আছে, ৫ মাসের আমদানি ব্যয় নির্বাহ করা সম্ভব: প্রধানমন্ত্রী চট্টগ্রাম ইপিজেডে পোশাক চুরির অভিযোগে আটক ৩ চট্টগ্রাম নগরীতে বিনামূল্যে রিক্সা চালকদের টিকা প্রদান

লোহাগাড়ায় স্বাস্থ্য কমপ্লেক্সে বিনামূল্যে কসমেটিক খৎনা কার্যক্রমের উদ্যোগ

রায়হান সিকদার, লোহাগাড়া(চট্টগ্রাম) প্রতিনিধিঃ

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক অনন্য উদ্যোগ নেওয়া হয়েছে। তা হলো হাসপাতালের দক্ষ সার্জারি চিকিৎসক দ্বারা বিনামূল্যে কসমেটিক খৎনা সেবা। স্বাস্থ্য কমপ্লেক্সে এর মাধ্যমে আরেকটি সেবা সংযুক্ত করা হয়েছে।

এই ফ্রি কসমেটিক খৎনা কার্যক্রম সেবার উদ্যোগ নিয়েছে উপজেলা স্বাস্থ্য বিভাগ।

স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শনে গিয়ে জানা যায়, সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত অত্যাধুনিক অপারেশন থিয়েটারে এ সেবা কার্যক্রম চলে আসছে। প্রতি সোমবার এ খৎনা সেবা কার্যক্রম চলছে।ওইদিন ১২-১৫জনকে ফ্রিতে খৎনা সেবা এবং বিনামূল্যে ঔষধ প্রদান করা হচ্ছে। প্রতি সোমবারে স্বাস্থ্য কমপ্লেক্সে আগত রোগীদের কে কসমেটিক খৎনা করে থাকেন স্বাস্থ্য কমপ্লেক্সের সহকারী সার্জন ডাঃ আতিকুর রহমান। তিনি ডিভাইস কসমেটিক খৎনা নামে আধুনিক পদ্ধতিতে খৎনা করে থাকেন।

হাসপাতালে এক শিশুর মা মনোয়ারা বেগম জানান,আমাদের পাশের বাড়ির এক প্রতিবেশীর ছেলেকে ফ্রিতে অত্যাধুনিক ও সম্পুর্ন ব্যাথামুক্ত ভাবে খৎনা করার বিষয়টি শুনেছি।তাই আমার ছেলেকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে খৎনা করাতে নিয়ে এসেছি। হাসপাতালে ফ্রিতে খৎনা এবং বিনামূল্যে ঔষধ প্রদান করা হচ্ছে। এজন্য আমরা অনেক খুশী। হাসপাতালের প্রধান ডাঃ মোহাম্মদ হানিফসহ অন্যান্য চিকিৎসক,নার্সদের ধন্যবাদ জানাচ্ছি।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সহকারী সার্জন ডাঃ আতিকুর রহমান জানান,সরকারীভাবে হাসপাতালের উদ্যোগে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ হানিফ স্যারের নিরলস প্রচেষ্ঠায় আমরা প্রতি সোমবার ফ্রিতে খৎনা ও বিনামূল্যে ওষধ প্রদান করে থাকি। ডিভাইস কসমেটিক খৎনায় কোন প্রকার সেলাই লাগেনা, ব্যান্ডেজ লাগেনা, রক্তপাত হয় না। প্রতিদিন গোসল করতে পারবে। এক দিনের শিশু থেকে সকল বয়সে করা যায়। গ্ল্যান্স পেনিস কে নিরাপদ রাখতে বিশেষ টেকনিক প্রয়োগ করা হয়। এই খৎনা পদ্ধতি শতভাগ নিরাপদ। আমাদের হাসপাতালে শিশুদের জন্য অত্যাধুনিক ভাবে নিরাপদে এ খৎনার কার্যক্রম চলমান থাকবে বলেও তিনি জানান।

লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য ও প.প কর্মকর্তা ডাঃ মোহাম্মদ হানিফ জানান, স্বাস্থ্য কমপ্লেক্সে আমরা ইতিমধ্যে ফ্রি চক্ষু সেবা চালু করেছি।এতে আমরা রোগীদের বেশ সাড়া পাচ্ছি। তেমনি এখন প্রতি সোমবারে আমরা একদিন ফ্রিতে কসমেটিক খৎনার ব্যবস্থা করেছি।তাদের জন্য বিনামুল্যে ঔষধের ব্যবস্থা করা হয়েছে। বর্তমান সরকারের হাত ধরে স্বাস্থ্য খাতে অনেক পরিবর্তন হয়েছে।তিনি আরও জানান, আমরা আমাদের শিশুকে নিরাপদ দেখতে চাই।এজন্যই আমরা দক্ষ সার্জারী চিকিৎসক দ্বারা সম্পুর্ন ব্যাথামুক্ত ও জীবাণু মুক্ত উপায়ে কসমেটিক খৎনার আয়োজন করেছি। লোহাগাড়ার স্বাস্থ্য বিভাগ সবসময় রোগীদের কল্যাণে কাজ করে যাবেন বলেও তিনি জানান।