বৃহস্পতিবার, ৮ এপ্রিল ২০২১, ২৫শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, সময় : সন্ধ্যা ৬:১৫

চরম্বায় টংকাবর্তী রাবারড্যামে আড়া-আড়ি বাঁধ দিয়ে পানি বন্ধের অভিযোগ


প্রকাশের সময় :৮ এপ্রিল, ২০২১ ৬:১৫ : অপরাহ্ণ

 

রায়হান সিকদার, লোহাগাড়া প্রতিনিধিঃ

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার চরম্বা ইউনিয়নের চরম্বা টংকাবর্তী খালে আড়া-আড়ি বাঁধ দিয়ে পানি সরবরাহ বন্ধ করে দেয়ার অভিযোগ পাওয়া গেছে।

এ ব্যাপারে চরম্বা এলাকার কৃষকের পক্ষে টংকাবর্তী রাবারড্যামের সাবেক সভাপতি আলহাজ্ব নুরুল ইসলাম উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা কৃষি অফিসার বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগ সুত্রে প্রকাশ, ২০০১ সালে টংকাবর্তী খালে রাবারড্যাম হয়। এই পর্যন্ত কৃষকরা ৭০০ হেক্টর জমিতে চাষাবাদ করে আসছিল। প্রতি বছরের ন্যায় এ বছরও কৃষকরা চাষা করে। উপজেলা কৃষি অফিসার পানি শুকাইয়া যাওয়ার কারণে সম্পুণ স্কিম ম্যানেজারদেরকে ডেকে রুটিন মাফিক পানি বন্টনের জন্য সমাধান করে দিয়েছিল। ওই মোতাবেক এক সপ্তাহ পানি সরবরাহ করে আসছিল।বিগত কিছুদিন ধরে রাবারড্যামের উপরে দুটি আড়া-আড়ি বাঁধ দিয়ে পানি বন্ধ করে দেয়ায় চরম্বা এলাকায় ৭০০ হেক্টর কৃষি জমি নষ্ট হওয়ার উপক্রম। কৃষকদের ধানক্ষেত নষ্ট হয়ে যাচ্ছে বলেও অভিযোগে প্রকাশ।

এলাকার কৃষক আবদুর রহমান জানান, রাবারড্যামের উপরে দুটি আড়া-আড়ি বাঁধ দেয়ায় আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি। আমাদের চাষ করা ধানক্ষেত নষ্ট হয়ে যাচ্ছে বলেও তিনি জানান।

রাবারড্যামের সাবেক সভাপতি , ইস্কিম ম্যানেজার ও চরম্বা এন ইসলাম সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা আলহাজ্ব নুরুল ইসলাম জানান, আমি একজন কৃষক। দীর্ঘ ১৩বছর রাবারড্যামের সভাপতির দায়িত্ব পালন করেছি। কোনদিন অন্যায় করিনি। অন্যায় করতে দিইনি। তাছাড়া আমি ইস্কিম ম্যানেজারের দায়িত্বে রয়েছি। আমি রাবারড্যামের পার্শ্বে ৮ খানি ধানক্ষেত রুপন করেছি। আমাদের এলাকায় মোট ৭০০ হেক্টর জমিতে চাষাবাদ করা হয়েছে। রাবারড্যামের উপরে দুটি আড়া-আড়ি বাঁধ নির্মাণ করায় আমরা কৃষি জমিতে পানি সরবরাহ করতে পারছিনা। পানি সম্পুন্ন বন্ধ করে দিয়েছে।ধানক্ষেতে পানি সরবরাহ করতে না পারলে ধানি জমিগুলো নষ্ট হয়ে যাবে বলেও তিনি জানান।

লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) মোঃ আহসান হাবীব জিতু মুঠোফোনে জানান, টংকাবর্তী খালে রাবারড্যামের উপর আড়া-আড়া বাঁধ বন্ধ সংক্রান্তে একটি অভিযোগ পেয়েছি। অভিযোগটি পাওয়ার পার এলাকার কৃষকদের সুবিধার্থে রাবারড্যামের উপরে আড়া-আড়ি বাঁধ খুলে দেয়ার জন্য এবং প্রয়োজনীয় ব্যবস্হা গ্রহণের জন্য উপজেলা কৃষি অফিসারকে দায়িত্ব দেয়া হয়েছে। তিনি আরও জানান, পানি সরবরাহ করতে পারবে কিন্তু কোন ধরণের আড়া-আড়া বাঁধ নির্মাণ করতে পারবেনা।

বিষয়টি সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছেন এলাকার ভুক্তভোগী কৃষকরা।

ট্যাগ :