সোমবার, ৫ এপ্রিল ২০২১, ২২শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, সময় : রাত ৯:২৫

জাতির পিতার জন্মবার্ষিকী ও মহান স্বাধীনতা দিবস উদযাপনে চট্টগ্রাম জেলা প্রশাসনের প্রস্তুতি সভা


প্রকাশের সময় :৯ মার্চ, ২০২১ ৮:৩৬ : অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদকঃ

চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে আগামী ১৭ মার্চ বুধবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস, ২৫ মার্চ বৃহস্পতিবার গণহত্যা দিবস, ২৬ মার্চ শুক্রবার মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২১ সুষ্ঠভাবে উদযাপন উপলক্ষে এক প্রস্তুতিমূলক সভা আজ ৯ মার্চ ২০২১ ইংরেজি মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের সভাপতিত্বে ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস.এম জাকারিয়ার সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপার (এসপি) এস.এম রশিদুল হক, জেলা পরিষদের প্রধান নির্বাহী শাব্বির ইকবাল, জেলা আনসার কমান্ড্যান্ড বিকাশ চন্দ্র দাস, জেলা মুক্তিযোদ্ধা সংসদের ইউনিট কমান্ডার মোঃ সাহাবউদ্দিন, মহানগর মুক্তিযোদ্ধা সংসদের ইউনিট কমান্ডার মোজাফফর আহমদ, ডেপুটি কমান্ডার শহিদুল হক চৌধুরী সৈয়দ, সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ শহীদুল ইসলাম, শিল্পকলা একাডেমির জেলা কালচারাল অফিসার মোসলেম উদ্দিন সিকদার লিটন, শিশু একাডেমির জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মোঃ নূরুল আবছার ভূঁঞা, বিজিবির সহকারী পরিচালক মোঃ বদর উদ্দিন কামাল হোসেন, র‌্যাব’র সহকারী পরিচালক মোঃ নুরুল আবছার, এডিপিইও হৃষিকেশ শীল, সিএমপি’র এসি (সিটি এসবি) আতিক আহমেদ চৌধুরী, সিটি করপোরেশনের সিনিয়র সহকারী সচিব সালমা ফেরদৌস প্রমূখ।

সভায় পৃথক পৃথক কর্মসূচী ঘোষনা করেন জেলা প্রশাসক। কর্মসূচীর মধ্যে রয়েছে-আগামী ১৭ মার্চ ২০২১ ইংরেজি বুধবার জাতির পিতার জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সুবিধাজনক সময়ে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে বঙ্গবন্ধুর জীবনীর উপর রচনা ও ৭ মার্চের উপর ভাষণ প্রতিযোগিতা, জেলা শিল্পকলা ও শিশু একাডেমিতে চিত্রাঙ্কন, হাতের লেখা, নৃত্য ও বঙ্গবন্ধুকে নিয়ে গানের প্রতিযোগিতা, আলোকসজ্জা, বিভিন্ন মসজিদ ও ধর্মীয় উপাসনালয়ে মিলাদ মাহফিল, দোয়া ও প্রার্থনা অনুষ্ঠান, শিশু সদন, শিশু পরিবার, ও শিশু বিকাশ কেন্দ্রে উন্নতমানের খাবার পরিবেশন, সকাল ৯টায় জেলা শিল্পকলা একাডেমির বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, তোপধ্বনি, পায়রা ও ফেস্টুন উড়িয়ে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন, সকাল ১০টায় সেখানে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত জেলা শিল্পকলা একাডেমিতে বঙ্গবন্ধুর উপর বিভিন্ন পুস্তক ও ছবি প্রদর্শন করা হবে। ১৬ ও ১৭ মার্চ এম এ আজিজ স্টেডিয়ামে জাতির পিতার জীবন ও আদর্শ সম্পর্কিত ডকুমেন্টারী প্রদর্শন করা হবে।

আগামী ২৫ মার্চ গণহত্যা দিবসের দিন রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত নগরীর ফয়’স লেকস্থ বধ্যভূমিতে প্রতীকী ব্ল্যাক-আউট, রাত ৯টা ৫ মিনিটে শহীদদের স্মরণে আলোক প্রজ্জলন ও আলোচনা সভা, সুবিধাজনক সময়ে গুরুত্বপূর্ণস্থানে বিশিষ্ট ব্যক্তি ও বীর মুক্তিযোদ্ধাদের কন্ঠে গণহত্যার স্মৃতিচারণ, গণহত্যার উপর দুর্লভ আলোকচিত্র ও প্রামান্য চিত্র প্রদর্শনী, বিভিন্ন মসজিদ ও ধর্মীয় উপাসনালয়ে মিলাদ মাহফিল, দোয়া ও প্রার্থনা করা হবে।

২৬ মার্চ অনুষ্ঠান, মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের দিন কোটর্ হিলে ৩১ বার তোপধ্বনি, সূর্যোদয়ের সাথে সাথে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, সকাল ৮টায় চট্টগ্রাম এম.এ আজিজ স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, বেলুন ও পায়রা উড়িয়ে দিবসের উদ্বোধন, পুলিশ, কারারক্ষী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, আনসার-ভিডিপি, বিএনসিসি, বাংলাদেশ স্কাউট ও গার্লস গাইড কর্তৃক ডিসপ্লে এবং কুচকাওয়াজ-শরীরচর্চা প্রদর্শন করা হবে। তবে অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে শিশু-কিশোর সমাবেশের বিষয়ে মন্ত্রী পরিষদ থেকে এখনো কোন সিদ্ধান্ত আসেনি।

এছাড়া দিবসটি উপলক্ষে বেলা ১২টায় চট্টগ্রাম সার্কিট হাউসে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, দুপুর দেড়টায় হাসপাতাল, জেলখানা, এতিমখানা, শিশু পরিবার, ভবঘুরে প্রতিষ্টান ও শিশুকেন্দ্র সমূহে উন্নতমানের খাবার পরিবেশন, আলোকসজ্জা, বিকেল ৪টায় জেলা শিশু একাডেমি প্রাঙ্গণে মহিলাদের ক্রীড়া অনুষ্ঠান, এম.এ আজিজ স্টেডিয়ামে সিজেকেএস বনাম বিভাগীয় ক্রীড়া সংস্থার প্রীতি ফুটবল প্রতিযোগিতা ও সন্ধ্য ৭টায় জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এছাড়া দিবসটি উপলক্ষে সুবিধাজনক সময়ে জেলা শিল্পকলা ও শিশু একাডেমিতে চিত্রাঙ্কন, নৃত্য, রচনা ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে এবং জাতির শান্তি, অগ্রগতি, ও মুক্তিযুদ্ধে শহিদদের আত্মার শান্তি কামনায় বিভিন্ন ধর্মীয় প্রতিষ্টানে বিশেষ মোনাজাত ও প্রার্থনা অনুষ্ঠিত হবে। মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের দিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চিড়িয়াখানা, শিশু পার্ক ও যাদুঘরসমূহে শিশুদের বিনা টিকেটে প্রবেশের সুযোগ থাকবে।

 

সিএসপি /কেসিবি /৮ঃ২৭পিএম

ট্যাগ :