শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, সময় : রাত ৮:০৬

নগরীতে জাতীয় ভোক্তা অধিকারের অভিযানে ১০ প্রতিষ্ঠান‌কে জরিমানা


প্রকাশের সময় :২ এপ্রিল, ২০২১ ১০:৩৪ : পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদকঃ
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় ও জেলা কার্যালয় কর্তৃক প‌রিচা‌লিত অভিযা‌নে ১০ প্রতিষ্ঠান‌কে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় মোট ৭৯,০০০( ঊনআশি হাজার টাকা) প্রশাস‌নিক জ‌রিমানা করা হ‌য়ে‌ছে। অভিযা‌নে ওজ‌ন কারচু‌পি‌তে ব্যবহৃত ব্যাগ, মেয়া‌দোত্তীর্ণ খাদ্যদ্রব্য ধ্বংসসহ কম ওজ‌নের ৪‌টি বাটখারা আটক করা হয়।

বৃহস্পতিবার ১ এ‌প্রিল সকাল ১০ টা থেকে  চট্টগ্রাম মহানগরীর  খুল‌শি, হা‌লিশহরও পাহাড়তলী থানা এলাকায় এপি‌বিএন, ৯ এর সহায়তায় জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় কার্যাল‌য়ের উপ-প‌রিচালক জনাব মোহাম্মদ ফ‌য়েজ উল্যাহ, সহকারী প‌রিচালক (‌মে‌ট্রো) পাপীয়া সুলতানা লীজা  ও চট্টগ্রাম জেলা কার্যাল‌য়ের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান অভিযান প‌রিচালনা ক‌রেন।

অভিযানে খুল‌শি থানার কর্নফূলী কম‌প্লেক্স মা‌র্কেটের আলী হো‌সে‌নের মা‌ছের দোকান‌কে কাপ‌ড়ের ভেঁজা ব্যাগ ব্যবহার ক‌রে প্রতি‌ মা‌ছে প্রায় ২০০ গ্রাম ওজন কারচু‌পি করায় ৩০,০০০ জ‌রিমানা ক‌রে ৯ টি ব‌্যাগ ধ্বংস করা হয়।

হা‌লিশহর থানার বাগানবা‌ড়ি রে‌স্তোরাঁকে জমা‌নো পানি‌তে তৈজসপত্র ধৌত করায়, খোলা ডাস্ট‌বিন রাখায় ও অস্বাস্থ্যকর অবস্থায় খাদ্যদ্রব্য সংরক্ষণ করায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

হালিশহর থানার সবুজবাগের শারমিন স্টোরকে উৎপাদন-মেয়াদবিহীন কেক সংরক্ষণ করায় ২ হাজার টাকা জ‌রিমানা ক‌রে সতর্ক করা হয়। একই এলাকার বাগানবা‌ড়ি সুইটস‌কে উৎপাদন মেয়াদ বিহীন মোড়কজাত দুধ সংরক্ষণ করায়, মেয়া‌দোত্তীর্ণ দই, শিশুখাদ্য ও অন্যান্য খাদ্যদ্রব্য সংরক্ষণ করায় ২০ হাজার জ‌রিমানা ক‌রে ব‌র্ণিত খাদ্যদ্রব্য ধ্বংস করা হয়।

পাহাড়তলী থানার ফইল্যাতলি বাজারে মূল্য তা‌লিকা প্রদর্শন না করায় জাবেদের মাংসের দোকান, জনির মাংসের দোকান ,জাকেরের মুরগির দোকান, জামা‌লের মুরগীর দোকান‌, দিদার সওদাগ‌রের মুরগীর দোকানকে ৩ হাজার টাকা করে জ‌রিমানা করে সতর্ক করা হয়।

অন্যদিকে  রন‌জি‌তের মা‌ছের দোকান‌কে কম ওজ‌নের বাটখারা ব‌্যবহার ক‌রে মাছ বিক্রয় করায় ২ হাজার টাকা জ‌রিমানা ক‌রে ৪‌টি বাটখারা জব্দ করা হয়।

এছাড়া অভিযা‌নে টি‌সি‌বি পরিচা‌লিত ট্রাকসেল কার্যক্রম পর্যবেক্ষণ করা হয়। নগরীর ২২ টি স্থানে টিসিবি কর্তৃক ভর্তুকিমূল্যে চিনি, পেঁয়াজ, সয়াবিনতেল, ছোলা ও মুসুরডাল বিক্রয় করা হচ্ছে। এসময় ভোক্তাসাধারণের মা‌ঝে ভোক্তা-অধিকার বিষয়ক লিফ‌লেট-লিফলেট বিতরণ করা হয়। পাশাপা‌শি মাস্ক প‌রিধানপূর্বক নিরাপদ শারী‌রিক দূরত্ব বজায় রে‌খে পণ্য ক্রয় এবং পণ্য ক্রয়ের ক্ষে‌ত্রে
প্রতা‌রিত হ‌লে অধিদপ্ত‌রের হট লাইন নম্বর ১৬১২১ এ অভি‌যোগ জানা‌তে অনুরোধ করা হয়।

জনস্বা‌র্থে এই কার্যক্রম অব্যাহত থাক‌বে বলে জানান চট্টগ্রাম জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মুহাম্মদ হাসানুজ্জামান।

সিএস পি/কেসিবি/১০ঃ৩১পিএম

ট্যাগ :