শুক্রবার, ৭ আগস্ট ২০২০ ২৩শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, সময় : সন্ধ্যা ৬:৩৭

বিশ্বে সবথেকে দ্রুতহারে করোনা বাড়ছে ভারতে, নয়া রিপোর্টে উদ্বেগ


প্রকাশের সময় :২৯ জুলাই, ২০২০ ১২:৩০ : অপরাহ্ণ

সিএসপি ডেস্ক নিউজ : বিশ্বের মধ্যে সবথেকে দ্রুত হারে করোনাভাইরাস মহামারী বাড়ছে ভারতে। গত সপ্তাহে ২০ শতাংশ হারে বেড়েছে দেশে করোনায় আক্রান্তের সংখ্যা। ব্লুমবার্গের করোনা পরিসংখ্যানে এই উদ্বেগজনক তথ্য ধরা পড়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, সোমবার সকাল আটটা পর্যন্ত ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১,৪৩৫,৪৫৩। তার মধ্যে শুধু রবিবার সকাল আটটা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ৪৯,৯৩১ জন আক্রান্ত হয়েছেন। যা এখনও পর্যন্ত একদিনে সর্বোচ্চ। জুলাইয়ে ৮৪৯,৯৬০ জন সংক্রমিতের হদিশ মিলেছে। যা মোট আক্রান্তের প্রায় ৬০ শতাংশ। তার মধ্যে ১৯ জুলাই সকাল আটটা থেকে ২৬ জুলাই সকাল আটটা পর্যন্ত নয়া করোনা আক্রান্তের সংখ্যা ৩৫৭,৮৩৫।
ব্লুমবার্গ জানিয়েছে, মোট আক্রান্তের নিরিখে ভারতের অনেকটা আগে রয়েছে আমেরিকা এবং ব্রাজিল। কিন্তু নয়া আক্রান্তের সংখ্যা বৃদ্ধির ক্ষেত্রে এগিয়ে আছে ভারত। তা সত্ত্বেও ভারত এবং ব্রাজিলে নমুনা পরীক্ষার সংখ্যা পর্যাপ্ত নয় বলে বক্তব্য বিশেষজ্ঞদের। এমনকী দু’দেশের নমুনা পরীক্ষার হার বিশ্বের মধ্যে অন্যতম কম। ‘আওয়ার ওয়ার্ল্ড ইন ডেটা’ নামে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি প্রকল্প অনুযায়ী, ভারতে প্রতি ১,০০০ জনে গড়ে ১১.৮ টি নমুনা পরীক্ষা হয়। ব্রাজিলের ক্ষেত্রে তা ১১.৯৩। সেখানে আমেরিকা এবং রাশিয়ায় সেই সংখ্যাটা যথাক্রমে ১৫২.৯৮ এবং ১৮৪.৩৪।

ট্যাগ :