সোমবার, ৫ এপ্রিল ২০২১, ২২শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, সময় : রাত ৯:২৭

ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু


প্রকাশের সময় :৩১ ডিসেম্বর, ২০২০ ৯:৩০ : অপরাহ্ণ

সিএসপি নিউজ : ভারত সরকার পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করায় আগামী ২ জানুয়ারি শনিবার থেকে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হবে। এদিকে ভারতীয় পেঁয়াজ আমদানির এমন খবরে মাত্র দুদিনের ব্যবধানে বাজারে দেশীয় পেঁয়াজের দাম কমেছে কেজিতে ৮ থেকে ১০ টাকা।

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) সরেজমিন হিলি বাজার ঘুরে দেখা গেছে, বর্তমানে বাজারে দেশীয় জাতের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩২ টাকা কেজি দরে, যা দুদিন আগেও ৪০ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল, এমনকি গতকালকেও ৩৫/৩৬ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল।
হিলি বাজারে পেঁয়াজ কিনতে আসা গোলাপি বেগম ও নাসির হোসেন বলেন, ভারত সরকার যেই পেঁয়াজ রফতানি বন্ধ করে দিলো সেই দেশের বাজারে পেঁয়াজের দাম বেড়ে গিয়েছিল। গত দুদিন আগেও প্রতিকেজি পেঁয়াজ কিনেছি ৪০ টাকা কেজি দরে। আজকে সেই পেঁয়াজ কিনছি ৩২ টাকা কেজি দরে প্রতিদিনই পেঁয়াজের দাম কমছে। শুনতেছি নাকি আগামী সপ্তাহ থেকে ভারত থেকে পেঁয়াজ আমদানি হবে এর কারণেই নাকি বাজারে পেঁয়াজের দাম কমছে।
হিলি বাজারের পেঁয়াজ বিক্রেতা শাকিল খান ও নাসিম হোসেন বলেন, দুদিন আগে পেঁয়াজ বিক্রি করেছি ৪০ টাকা কেজি, গতকাল বিক্রি করেছি সেই পেঁয়াজ ৩৫ থেকে ৩৬ টাকা কেজি আজকে সেই পেঁয়াজ বিক্রি করছি ৩০ থেকে ৩২ টাকা কেজি। ভারত সরকার নাকি পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে, যার কারণে আগামী কয়েকদিনের মধ্যে ভারতীয় পেঁয়াজ দেশে ঢুকবে। এজন্য মোকামেও পেঁয়াজের দাম কমে গেছে, এতে করে হিলিতেও পেঁয়াজের দাম কমেছে। আগে মোকামে যে পেঁয়াজ ১ হাজার ২শ থেকে ৩শ টাকা মণ ছিলো ভারতীয় পেঁয়াজ আসার খবরে এখন সেই পেঁয়াজের দাম কমে ১ হাজার টাকায় এসেছে। এদিকে, পেঁয়াজের দাম কমার কারণে ক্রেতাদের চাহিদাও বেড়েছে।
হিলি স্থলবন্দর আমদানি রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ হারুন বলেন, অভ্যন্তরীন বাজারে পেঁয়াজের সংকট ও মুল্যবৃদ্ধির অজুহাত দেখিয়ে গত ১৪ সেপ্টেম্বর বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয় ভারত। এতে করে আমাদের অনেক পেঁয়াজ ভারতে আটকা পড়েছিল, সাড়ে ৩ মাস ধরে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ ছিল। সম্প্রতি তাদের উৎপাদন বাড়ার কারণে গত ২৮ ডিসেম্বর ভারত সরকার পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়। যার কারণে হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারকরা ভারত থেকে পেঁয়াজ আমদানি করতে সব ধরনের কার্যক্রম শুরু করে দিয়েছেন। ইতোমধ্যে অনেকেই পেঁয়াজের এলসি খুলেছেন, যাতে করে আগামী শনিবার থেকে বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হবে। আর ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হলে দেশের বাজারে পেঁয়াজের দাম আরও কমে আসবে বলেও জানান তিনি।