শনিবার, ৩ এপ্রিল ২০২১, ২০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, সময় : সন্ধ্যা ৬:৫১

শিরোনাম

ভোক্তা অধিকারের অভিযানে ফুলকলি ফুড প্রোডাক্টসকে ২ লক্ষ টাকা জরিমানা


প্রকাশের সময় :২৩ মার্চ, ২০২১ ১০:১৯ : অপরাহ্ণ
কমল চক্রবর্তীঃ
জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় ও জেলা কার্যালয় কর্তৃক চট্টগ্রাম মহানগরীর চান্দগাঁও, বাক‌লিয়া ও পাঁচলাইশ থানায় তদার‌কিমূলক কার্যক্রম প‌রিচা‌লিত হয়। অ‌ভিযা‌নে অননুমোদিত ফ্লেভার, হাইড্রোজ,মেয়াদোত্তীর্ণ রং সংরক্ষণ ও খালিহাতে খাদ্যদ্রব্য স্পর্শ করায় ফুলকলি ফুড প্রোডাক্টসকে ২ লক্ষ টাকা জরিমানাসহ ৭ প্রতিষ্ঠান‌কে ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় মোট ৩,১১,০০০(‌ তিন লক্ষ এগার হাজার টাকা) প্রশাস‌নিক জ‌রিমানা করা হ‌য়ে‌ছে।
 
আজ মঙ্গলবার ২৩ মার্চ  সকাল ১০টা হ‌তে এপি‌বিএন, ৯ এর সহায়তায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় কার্যাল‌য়ের উপপ‌রিচালক মোহাম্মদ ফ‌য়েজ উল‌্যাহ্, সহকারী প‌রিচালক (‌মে‌ট্রো) পাপীয়া সুলতানা লীজা ও চট্টগ্রাম জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মুহাম্মদ হাসানুজ্জামান অভিযান প‌রিচালনা ক‌রেন। এসময় ৭ প্রতিষ্ঠানকে জরিমানা ও
হাইড্রোজ, নকল চেরি, অননু‌মো‌দিত রং- ফ্লেভার, অননুমোদিত এনার্জি ড্রিংঙ্ক ও মেয়া‌দোত্তীর্ণ খাদ‌্যদ্রব‌্য ধ্বংসসহ একটি লিখিত অভিযোগ নিষ্পত্তি করা হয়।

অভিযানে বাকলিয়া থানার ফুলকলি ফুড প্রোডাক্টস লিঃ –কে অননুমোদিত ফ্লেভার, হাইড্রোজ, মেয়াদোত্তীর্ণ রং সংরক্ষণ ও খালিহাতে খাদ্যদ্রব্য (Fine Product) স্পর্শ করায় ২ লক্ষ টাকা জরিমানা করে সতর্ক করা হয়।

চান্দগাঁও থানার বহদ্দারহাটের আল-হাসান বেকারি এন্ড কনফেকশনারিকে উৎপাদন ও মেয়াদবিহীন মোড়কজাত সমুচা, পিঠা সংরক্ষণ করায় ও নকল চেরি (রং দেয়া করমচা) রাখায় ১৫ হাজার টাকা জরিমানা করে নকল চেরি ধ্বংস করা হয়। আল-মদিনা স্টোরকে উৎপাদন মেয়াদ বিহীন মোড়কজাত পণ্য, বৈধ আমদানিকারক বিহীন বিদেশী পণ্য, মূল্য ঘষামাজা করা পণ্য, বিএসটিআই এর অনুমোদন বিহীন ঘি ও মেয়াদ উত্তীর্ণ পণ্য সংরক্ষণ করায় ৬০ হাজার টাকা জরিমানা করে বর্ণিত পণ্য ধ্বংস করা হয়।

পাঁচলাইশ থানার চিটাগং শপিং কমপ্লেক্সের আল-করিম ফুড এন্ড আইসক্রিমকে ১৫ টাকার আইসক্রিম ২০ টাকায় বিক্রয় করায় জনৈক ক্রেতার অভিযোগের প্রেক্ষিতে ৪ হাজার টাকা, একই প্রতিষ্ঠানকে অননুমোদিত এনার্জি ড্রিংঙ্ক সংরক্ষণ করায় আরো ৬ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়। জমজম সুইটসকে জুস তৈরির জন্য রাখা পেপের সঙ্গে কাঁচা মাছ-মাংস রাখায়, নকল চেরিযুক্ত মিষ্টি ও মশা-মাছিযুক্ত মিষ্টি বিক্রয়ের জন্য সংরক্ষণ করায় ২০ হাজার টাকা জরিমানা করে বর্ণিত মিষ্টি ধ্বংস করা হয়।

নিউ ফুলবী ডিপার্টমেন্টাল স্টোরকে বৈধ আমদানিকারক বিহীন বিদেশী পণ্য সংরক্ষণ করায় ৩ হাজার ও নিশি প্রসাধনীকে একই অপরাধে ৩ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়।

 
অন্যদিকে বহদ্দারহাটে চালের পাইকারি ও খুচরা দোকান তদারকি করা হয়। ব্যবসায়ীবৃন্দের ক্রয়-রশিদ ও মূল্য তালিকা দেখা হয়। ভোক্তা সাধারণকে মাস্ক পরিধানপূর্বক নিরাপদ শারীরিক দূরত্ব রেখে পণ্য ক্রয় করতে এবং পণ্য ক্রয়ের ক্ষেত্রে প্রতারিত হলে অধিদপ্তরের হট-লাইন নম্বর  ১৬১২১ এ অভিযোগ করতে অনুরোধ করা হয়।
 

জনস্বা‌র্থে এই কার্যক্রম অব্যাহত থাক‌বে বলে জানান চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের সহকারী প‌রিচালক (মেট্রো)পাপীয়া সুলতানা লীজা।

সিএস পি/কেসিবি/১০ঃ১৮পিএম

ট্যাগ :