সোমবার, ৫ এপ্রিল ২০২১, ২২শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, সময় : রাত ৯:২৮

মুক্তিযুদ্ধের আদর্শে আপস নয়: কাদের


প্রকাশের সময় :১৬ ডিসেম্বর, ২০২০ ১২:২৪ : অপরাহ্ণ

সিএসপি নিউজ: মুক্তিযুদ্ধের আদর্শের ক্ষেত্রে আওয়ামী লীগ কোনো আপস করবে না বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বুধবার জাতীয় স্মৃতিসৌধে দলের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ইস্যুতে সরকারের সঙ্গে আলেমদের বৈঠক আপস কি না, তা কাদেরের কাছে জানতে চান সাংবাদিকরা।

জবাবে ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক বলেন, ‘একটা কথা মনে রাখবেন, বঙ্গবন্ধু পাকিস্তানিদের সাথেও বৈঠক করেছেন।’

তিনি বলেন, ‘আমাদের যে শপথ, আমাদের যে আদর্শ মুক্তিযুদ্ধের মূল্যবোধ ও স্বাধীনতার আদর্শ। এই প্রশ্নে আমরা কোনো আপস করবো না।

আওয়ামী লীগের এ নেতা বলেন, ‘বৈঠকটা করা হয়েছে, আমরা জানতে চাই তারা কী চায়? সেটাও আমরা তাদের জানিয়ে দিতে পারি। তা না হলে বৈঠক কেন?

রাজধানীর ধোলাইপাড়ে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের বিরোধিতা করে আসছে ইসলামপন্থি বিভিন্ন সংগঠন। এর মধ্যেই সম্প্রতি কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর নির্মাণাধীন ভাস্কর্য ভাঙচুর হয়। এমন বাস্তবতায় সোমবার রাতে আলেমদের সঙ্গে বৈঠক হয় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের।

বৈঠকের পরের দিন মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের জানান, ভাস্কর্য ইস্যুতে আলেমরা আর রাস্তায় নামবেন না বলে তাদের আশ্বস্ত করেছেন।

সাম্প্রদায়িক শক্তি সমূলে উৎপাটন করাই এবার বিজয় দিবসের শপথ বলে উল্লেখ করেন কাদের।

ওই সময় সাম্প্রদায়িক শক্তি মাথাচাড়া দিয়ে উঠছে জানিয়ে তিনি বলেন, ‘এখনও এই দেশে একটা মহল বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে। এবার বিজয় দিবসের অঙ্গীকার হচ্ছে মুক্তিযুদ্ধের চেতনায় এই সাম্প্রদায়িক শক্তিকে রুখব।’

কাদের আরও বলেন, ‘একদিকে সাতচল্লিশের চেতনা, অন্যদিকে একাত্তরের চেতনা। একদিকে সাম্প্রদায়িকতা, আরেক দিকে অসাম্প্রদায়িকতা—আজকে আমাদের এই দুটি ধারা চলছে।

‘আমাদের আজকে শপথ হবে শেখ হাসিনার নেতৃত্বে মুক্তিযুদ্ধের সকল শক্তিকে ঐক্যবদ্ধ করে সাম্প্রদায়িক অপশক্তি ও সাম্প্রদায়িকতার যে বিষবৃক্ষ ডালপালা বিস্তার করেছে, সাম্প্রদায়িকতার সেই বিষবৃক্ষকে আমরা সমূলে উৎপাটিত করব।’