সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০ ৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, সময় : রাত ৪:৫১

লোহাগাড়ায় অবৈধ মাটি কাটা,বালু উত্তোলনে দায়ে জেল ও জরিমানা


প্রকাশের সময় :১৪ সেপ্টেম্বর, ২০২০ ৪:২৭ : অপরাহ্ণ

 

রায়হান সিকদার,লোহাগাড়াঃ

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায় চুনতি ইউনিয়নের সাতগড় এলাকায় অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ২জনকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং চুনতি আনজুমানে নওজোয়ান মাঠের পুর্ব পার্শ্বে অবৈধভাবে মাটি কাটার দায়ে অারেকজনকে ৫০হাজার টাকা জরিমানা দিয়েছে ভ্রাম্যমান আদালত।এসময় ২হাজার ঘনফুট বালু জব্দ করা হয়।

সোমবার(১৪ সেপ্টেম্বর) দুপুরে তাদেরকে কারাদণ্ড ও জরিমানা প্রদান করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার তৌছিফ আহমেদ।

দন্ডপ্রাপ্তরা হল উপজেলার চুনতি সাতগড় নয়া পাড়া এলাকার মৃত আবদুর রহমানের পুত্র আবদুল আজিজ(৪৫), মৃত কবির আহমদের পুত্র সাহেব মিয়া (৪৫) এবং চুনতি মৌলভী পাড়া এলাকার আবদুল গফ্ফারের পুত্র শহীদুল ইসলাম(২৬)।

জানা যায় ,উপজেলার চুনতি ইউনিয়নের সাতগড় ছড়া এলাকা হতে কিছুদিন ধরে অবৈধভাবে বালু উত্তোলন করছিল। অভিযান পরিচালনা করে বালু মহল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ৫ ধারায় ২যুবকে এক মাস করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয় এবং একই ইউনিয়নের আনজুমান মাঠের পুর্ব পার্শ্বে অবৈধভাব মাটি কাটার দায়ে বাংলাদেশ পরিবেশ আইন ৯৫এর ৬(খ) ধারা মতে ১যুবককে ৫০হাজার টাকা ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা প্রদান করা হয়।এসময় ২হাজার ঘনফুট বালু জব্দ করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) তৌছিফ আহমেদ জানান,অবৈধভাবে বালু উত্তোলন করার দায়ে চুনতি ইউনিয়নের সাতগড় ছড়া এলাকায় অভিযান চালিয়ে ১জনকে এক মাস করে ২জনকে ২মাসের বিনাশ্রম কারদন্ড প্রদান করা হয় এবং অবৈধ মাটি কাটার দায়ে অপরজনকে ৫০হাজার টাকা জরিমানা প্রদান করা হয় এবং ২হাজার ঘনফুট বালু জব্দ করা হয়।
এ অভিযান অব্যাহত রয়েছে বলেও তিনি জানান।

এসময় উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নীলুফা ইয়াছমিন চৌধুরী, লোহাগাড়া থানার এসআই মাহফুজুর রহমান, সার্ভেয়ার শিশির চাকমা, ভূমি অফিসের নয়ন দাশ প্রমূখ।

ট্যাগ :