বুধবার, ৩ মার্চ ২০২১ ১৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, সময় : রাত ১:৫৬

লোহাগাড়ায় বন্যহাতি-মানুষ দন্দ্ব নিরসন বিষয়ক জনসচেতনতা মূলক আলোচনা সভা


প্রকাশের সময় :২১ জানুয়ারি, ২০২১ ৬:৩৬ : অপরাহ্ণ

 

রায়হান সিকদার, লোহাগাড়া প্রতিনিধিঃ

“বন্যপ্রাণী প্রকৃতির অংশ, আমরা প্রকৃতি বাঁচাবো আগামী প্রজন্মের জন্য” এই প্রতিপাদ্যকে সামনে রেখে লোহাগাড়ার চুনতি রেঞ্জে বন্যহাতি-মানুষ দন্দ্ব নিরসন বিষয়ক জনসচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) সকাল সাড়ে ১১টার সময় চুনতি রেঞ্জের আওতাধীন সাতগড় বিট অফিস প্রাঙ্গনে এ জনসচেতনতা মূলক আলোচন সভা অনুষ্ঠিত হয়।

চুনতি রেঞ্জ অফিসার (ভারপ্রাপ্ত) শাহীনুর রহমানের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বন্যপ্রাণী ও জীববৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা মো. খোরশেদ আলম।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বন্যপ্রাণী ধরা ও মারা দন্ডনীয় অপরাধ। এদের বাঁচিয়ে রাখা আমাদের কর্তব্য। আমাদের আগামী প্রজন্মকে বাঁচানোর জন্য বন্যপ্রাণীকে বাঁচাতে হবে। পাহাড়ে বন্যপ্রাণীকে বাঁচিয়ে রাখতে যথাযথ পদক্ষেপ পালন করতে হবে। বন্যহাতি হত্যা করলে জামিন অযোগ্য অপরাধ। লোকালয়ে বন্যপ্রাণীর আক্রমনে কেউ আহত বা নিহত এবং ফসলের ক্ষতি হলে ক্ষতিপূরন দিচ্ছে সরকার। বন্যপ্রাণী শিকার, হত্যা বা ফাঁদ পাতনোর ব্যবস্থা কেউ করে থাকলে সংবাদ দিলে সংবাদদাতাকে পুরষ্কার দিচ্ছে সরকার। আপনাদের পরিচয় গোপন রাখা হবে।

এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সাতগড় বিট অফিসার মো. মাসুদ পারভেজ, বড়হাতিয়া বিট অফিসার আসাদুজ্জামান, লোহাগাড়া প্রেসক্লাবের প্রচার ও প্রকাশনা সম্পাদক জাহেদুল ইসলাম, বন্যহাতি তাড়ানোর জন্য স্বেচ্ছাসেবক মোহাম্মদ হারুন, গোলাম মোস্তফা মনু, বড়হাতিয়া ইউনিয়ন পরিষদের সদস্য মো. রফিক উদ্দিন মেম্বার প্রমূখ।

উক্ত আলোচনা সভায় চুনতি রেঞ্জের আওতাধীন হেডম্যান, ভিলেজার ও এলাকার সচেতন ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

 

ট্যাগ :