মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, সময় : দুপুর ১:১০

শিরোনাম

সাংসদ ড.নদভীর ঐকান্তিক প্রচেষ্ঠায় চুনতিতে আইল এখন পূর্ণাঙ্গ রাস্তা


প্রকাশের সময় :৪ জানুয়ারি, ২০২১ ৭:৪৫ : অপরাহ্ণ

 

রায়হান সিকদার,লোহাগাড়া প্রতিনিধিঃ

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার চুনতি ইউনিয়নের ৯নং ওয়ার্ডস্হ পানত্রিশা গ্রামের জয়নগর বাঁচুরী পাড়া সড়কটি এখন দৃশ্যমান উন্নয়নে রুপান্তরিত হয়েছে। দীর্ঘদিন ধরে আইলের উপর দিয়ে চলাচল করত ৫/৭ শত লোকজন। অতি কষ্টে যাতায়াত করত এ অঞ্চলের লোকজন।

সরেজমিনে পরিদর্শন করে জানা যায়, উপজেলার চুনতি ইউনিয়নের জয়নগর বাঁচুরী সড়কটিতে এক সময় এলাকার মানুষ অতি কষ্টে আইল দিয়ে চলাচল করত। বর্ষাকালে ওই এলাকার লোকজন যাতায়াতে কষ্টের সীমা থাকেনা।ওই সড়ক দিয়ে প্রতিদিন ভোরে কৃষকরা তাদের ক্ষেত- খামারে এবং পানের বরজে যাতায়াত করে। এলাকার প্রথম আয়ের উৎস হল পানের বরজ এবং কৃষি কাজ।

তারই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে চট্টগ্রাম-১৫ সাতকানিয়া-লোহাগাড়ার সংসদ সদস্য,উন্নয়নের সফল কান্ডারী প্রফেসর ড.আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী এমপির ঐকান্তিক প্রচেষ্ঠায় চুনতি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ জয়নুল আবেদীন জনু কোম্পানী ও ৯নং ওয়ার্ড মেম্বার মোঃ জানে আলমের বরাদ্দকৃত হতে ৪০দিনের কর্মসূচির আওতায় (২০২০-২০২১) অর্থ বছরের প্রথম পর্যায়ের কাজ মাটি দ্বারা আইলকে পূর্ণাঙ্গ একটি রাস্তা হিসেবে তৈরি করে তাক লাগিয়ে দেন । দৃশ্যমান সড়টি উপজেলার সর্বমহলে আলোচনায় এসেছে।

এছাড়াও ৪০দিনের কর্মসূচির আওতায় চুনতিতে চাকমার জুম সড়ক, নাপুড়া সড়কের হাঁচা পুকুরের মাথা হতে অবশিষ্ট সড়ক সংস্কার,চুনতি আউলিয়া মসজিদের পুর্ব পাশ্ব সাকু তলা পর্যন্ত মছকানিয়া সড়ক সংস্কার, শাহ ফকির নয়া পাড়া সড়ক সংস্কার(মাটি দ্বারা উন্নয়ন) দৃশ্যমান উন্নয়নে রুপান্তরিত করা হয়েছে।

স্থনীয় কৃষক আবুল হোসেন বলেন, দীর্ঘদিন তারা আইলের উপর দিয়ে চলাচল করে ক্ষেত খামারে গিয়েছি।অনেক কষ্ট হতো ।আমাদের এলাকার উপার্জনের মুল উৎস পানের বরজ ও কৃষি কাজ। জনপ্রতিনিধিদের আন্তরিকতায় আইলটি এখন সড়ক। আগে তাদের এলাকার লোকজন যাতায়াত করতে খৃব কষ্ট হতো। এখন সড়কটি দিয়ে এলাকার প্রান্তিক কৃষকরা চলাচল করতে পারছে ।

এলাকার বাসিন্দা ছেনু আরা বেগম জানান, এক সময় এ সড়ক দিয় এলাকার লোকজন আইল দিয়ে যাতায়াত করত অতি কষ্টের মাধ্যমে। আইলটি পুর্নাঙ্গ সড়কে রুপান্তরিত হওয়ায় আমরা এলাকাবাসী অনেক বেশী খুশী ও আনন্দিত।

চুনতি ইউপির ৯নং ওয়ার্ড মেম্বার মোঃ জানে আলম প্রকাশ জানু মেম্বার জানান,বিগত নির্বাচনে এলাকার মানুষ আমাকে বিপুল ভোটে মেম্বার পদে নির্বাচিত করেন। এলাকার মানুষের পাশে থেকে রাস্তাঘাট সহ বিভিন্ন অবকাঠামোগত উন্নয়নে কাজ করে যাচ্ছি। চুনতি পানত্রিশা গ্রামের বাচুরা সড়কের অধিকাংশ মানুষ কৃষিকাজ এবং পানের বরজ কাজ করে সংসার চালায়। এলাকার মানুষ একসময় চলাচল করতে চরম ভোগান্তির শিকার হতে হতো। তারা আইল দিয়ে চলাচল করত। ৪০ দিনের হত দরিদ্র কর্মসূচির আওতায় মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে মাননীয় এমপি মহোদয়ের আন্তরিক প্রচেষ্ঠায়, মাননীয় ইউপি চেয়ারম্যান মোঃ জয়নুল আবেদীন জনু কোম্পানীর মাধ্যমে সড়কটি দৃশ্যমান উন্নয়ন করা হয়েছে। পাহাড়ি জনপদ হলেও এটা জনবসতিপূর্ণ এলাকা। এলাকার দীর্ঘদিনের স্বপ্ন পূরণ করতে পেরে অনেক বেশী ভাল লাগছে।

চুনতি ইউপি চেয়ারম্যান মোঃ জয়নুল আবেদীন জনু কোম্পানী বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে মাননীয় এমপি মহোদয়ের প্রচেষ্ঠায় ৪০ দিনের হত দরিদ্র কর্মসূচির আওতায় ইউনিয়নের ৫টি রাস্তা দৃশ্যমান উন্নয়ন হয়েছে । বিশেষ করে প্রত্যন্ত অঞ্চলে চুনতি পানত্রিশা জয়নগর বাঁচুরী পাড়া এলাকায় আইলকে পুর্নাঙ্গ রাস্তায় রুপান্তরিত করা হয়েছে। এছাড়াও চুনতির বিভিন্ন এলাকায় ৫টি প্রকল্প মাটি দ্বারা সংস্কার ও রাস্তা তৈরির কাজ শেষ হয়েছে।

আইল এখন পুর্ণাঙ্গ সড়কে রুপান্তরিত করা এবং সড়কের ৫টি প্রকল্পের কাজ দৃশ্যমান উন্নয়ন কাজ করায় স্হানীয় এলাকাবাসীরা চট্টগ্রাম-১৫ সাতকানিয়া-লোহাগাড়ার মাননীয় সাংসদ প্রফেসর ড.আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী এমপি ও বাংলাদেশ মহিলা আওয়ামীলীগের কার্যনির্বাহী সদস্য নারীনেত্রী রিজিয়া রেজা চৌধুরীকে অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

ট্যাগ :