সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, সময় : দুপুর ২:১১

সিএমপি ট্রাফিক(দক্ষিন) বিভাগের ট্রাফিক সচেতনতা বৃদ্ধি ও অবৈধ পার্কিং এর বিরুদ্ধে বিশেষ অভিযান


প্রকাশের সময় :১৬ মার্চ, ২০২১ ৫:০৮ : অপরাহ্ণ

কমল চক্রবর্তীঃ
বন্দরনগরী চট্টগ্রামে ট্রাফিক সচেতনতা বাড়ানো ও অবৈধ পার্কিং এর বিরুদ্ধে বিশেষ অভিযান পরিচালনা করেছে চট্টগ্রাম মহানগর পুলিশের ট্রাফিক(দক্ষিন) বিভাগ। এসময় বেশ কিছু অবৈধ স্থাপনা উচ্ছেদ ও অবৈধভাবে পার্কিং করা যানবাহনের চালকদের সতর্ক করা হয় এবং কাগজ পত্রের বৈধতা যাচাই করা হয়।

আজ মঙ্গলবার ১৬ মার্চ সকাল থেকে নিয়মিত অভিযানের অংশ হিসাবে নগরীর ব্যস্ততম চেরাগী মোড় থেকে টেরিবাজার মোড় এলাকায় সার্জেন্ট ইমরান,সার্জেন্ট জাকির ও সার্জেন্ট বিশ্বজিৎ এর নেতৃত্বে ট্রাফিক সচেতনতামূলক অভিযানে অংশ নেন ট্রাফিক বিভাগের অর্ধশতাধিক পুলিশ সদস্য।

অভিযানে অবৈধ ভাবে গাড়ি পার্কিং না করা ও অবৈধ স্থাপনা গড়ে না তোলার জন্য সতর্ক করা হয়। রাস্তায় অহেতুক গাড়ি পার্কিং করা যানবাহনের কাগজ পত্র চেক করা হয় এবং ড্রাইভিং লাইসেন্স না থাকায় ৪ টি যানবাহনকে মামলা দেয়া হয়। এছাড়া ৮টি মোটর সাইকেল আটক করা হয়।

অভিযান প্রসঙ্গে মহানগর পুলিশের ট্রাফিক(দক্ষিন) বিভাগের টিআই(প্রশাসন) মোঃ মহিউদ্দিন চট্টগ্রাম সংবাদ প্রতিদিনকে জানান, অবৈধ ও প্রয়োজনীয় কাগজপত্রবিহীন যানবাহনের বিরুদ্ধে অভিযানের পাশাপাশি পথচারী তথা নগরবাসীকে সচেতন করতে এই সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। পথচারীরা নিজেরা সচেতন না হলে সড়ক দূর্ঘটনা প্রতিরোধ বা সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনা সম্ভব নয়। এছাড়া সড়কে অবৈধ পার্কিং ও অবৈধ স্থাপনার কারনে সড়কে যান চলাচলে বিঘ্ন ঘটছে এবং যানজট তৈরী হচ্ছে। তাই সবাইকে সতর্ক ও সচেতন করতে এ ধরনের অভিযান পরিচালনা করা হচ্ছে।  এটা আমাদের ধারাবাহিক অভিযানের অংশ। লোকবল সংকটের কারনে একেক দিন একেক স্থানে অভিযান চালানো হচ্ছে। আজকে নগরীর ব্যস্ততম চেরাগী মোড় থেকে টেরি বাজার এলাকার অভিযান চালানো হয়। অভিযান অব্যাহত থাকবে বলেও জানান ট্রাফিক পুলিশের এই কর্মকর্তা।

অভিযান পরিচালনাকারী সার্জেন্ট ইমরান জানান,দীর্ঘদিনের যানজট নিরসন ও সড়কে শৃঙ্খলা ফেরানোর লক্ষ্যে জন সচেতনতা তৈরীতে আমরা নিয়মিত অভিযান পরিচালনা করছি। একেক দিন একেক জায়গায় অভিযান চালাচ্ছি। অভিজানে অবৈধ ভাবে গাড়ি পার্কিং না করার জন্য সতর্ক করা হচ্ছে পাশাপাশি গাড়ীর বৈধ কাগজ পত্র চেক করা হচ্ছে। এছাড়া অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হচ্ছে। আপনারা জানেন নগরীতে যানজটের অন্যতম কারন রাস্তায় অবৈধ পার্কিং ও অবৈধ স্থাপনা।

তিনি আরও জানান, আজকে আমরা নগরীর ব্যস্ততম চেরাগী মোড় থেকে টেরি বাজার এলাকার অভিযান চালিয়েছি, এসময় ড্রাইভিং লাইসেন্স না থাকায় ৪ টি যানবাহনকে মামলা দেয়া হয়েছে। অবৈধ রাস্তায় পার্কিং করা বেশ কিছু যানবাহন আটক করে কাগজ পত্র চেক করে সতর্ক করে ছেড়ে দেয়া হয়েছে।এছাড়া ৮টি মোটর সাইকেল আটক করা হয়। যেগুলো রাস্তায় পার্কিং করে চলে যায় দীর্ঘক্ষণ খোঁজাখুঁজি করে কাউকে পাওয়া যায়নি।

সিএস পি/কেসিবি/৫ঃ০৫পিএম

ট্যাগ :