রোববার, ৪ এপ্রিল ২০২১, ২১শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, সময় : সকাল ৭:১৬

শিরোনাম

সোমবার পূর্ণ সূর্যগ্রহণ শুরু হবে


প্রকাশের সময় :১৩ ডিসেম্বর, ২০২০ ১০:৩২ : অপরাহ্ণ

সিএসপি নিউজ : আগামীকাল সোমবার (১৪ ডিসেম্বর) পূর্ণ সূর্যগ্রহণ ঘটবে। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩৪ মিনিটে শুরু হয়ে দিবাগত রাত ১২টা ৫৩ মিনিটে পূর্ণ সূর্যগ্রহণটি শেষ হবে। তবে গ্রহণটি বাংলাদেশ থেকে দেখা যাবে না। রবিবার (১৩ ডিসেম্বর) প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামীকাল সোমবার বাংলাদেশ সময় রাত ৭টা ৩৪ মিনিটে সূর্যগ্রহণটি শুরু হবে। দিবাগত রাত ১২টা ৫৩ মিনিটে তা শেষ হবে। কেন্দ্রীয় গ্রহণ শেষ হবে ১১টা ৫৪ মিনিটে। দক্ষিণ আমেরিকা, দক্ষিণ আফ্রিকা এবং প্রশান্ত মহাসাগরের বিভিন্ন অঞ্চল থেকে এটি দেখা যাবে। একইসাথে চিলি, আর্জেন্টিনার বিভিন্ন অঞ্চল থেকে দুপুরের পর সূর্যগ্রহণ দেখা যাবে। তবে বাংলাদেশ থেকে গ্রহণটি দেখা যাবে না।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গ্রহণটি জর্জ টাউন হয়ে উত্তর-পশ্চিম দিকে দক্ষিণ প্রশান্ত মহাসাগর থেকে শুরু হয়ে সেন্ট হেলেনা, এসেনসিওন দ্বীপ এবং ত্রিস্তান দ্য কুনহা থেকে দক্ষিণ-পশ্চিম দিকে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে শেষ হবে। আকাশ পরিষ্কার থাকলে দক্ষিণ আমেরিকার দক্ষিণ প্রান্ত, দক্ষিণ-পশ্চিম আফ্রিকা, এন্টার্কটিকা, চিলির সান্টিয়াগো, ব্রাজিলের সাও পাওলো, পেরুর লিমা, উরুগুয়ের মন্টেভিডিও থেকে আংশিক দেখা যাবে।