মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, সময় : ভোর ৫:৩২

শিরোনাম

স্ট্যান্ডার্ড লুব অয়েল ও জিপিএইচ অক্সিজেন প্ল্যান্টকে নামমাত্র জরিমানা! স্ট্যান্ডার্ড লুব দূষিত বাতাস সরাসরি ছাড়ছে  


প্রকাশের সময় :১৯ ফেব্রুয়ারি, ২০২১ ১১:২৭ : পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদকঃ
পরিবেশ সংরক্ষণ আইন লঙ্ঘনের দায়ে চট্টগ্রাম ভিত্তিক শিল্পগ্রুপ জিপিএইচ ইস্পাতের জিপিএইচ অক্সিজেন প্ল্যান্টকে নামমাত্র ১ লাখ টাকা ও স্ট্যান্ডার্ড লুব অয়েল লিমিটেডকে ৪ লাখ ৮০ হাজার টাকাসহ মোট পাঁচ লাখ ৮০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়। যা অনেকটা “গুরু পাপে লঘূ দন্ড“।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) চট্টগ্রামে পরিবেশ অধিদপ্তরের খুলশি কার্যালয়ে এক শুনানি শেষে এই দুই প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়। পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের ভারপ্রাপ্ত পরিচালক মোহাম্মদ নূরুল্লাহ নুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধন করায় বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর ৭ ও ১২ ধারার আলোকে এই ক্ষতিপূরণ আদায় করা হয়।

পরিবেশের ছাড়পত্র ছাড়াই চলছিল জিপিএইচ অক্সিজেন প্ল্যান্ট’। গত বছরের জুলাইয়ে চট্টগ্রামের সীতাকুণ্ডের কুমিরায় এই অক্সিজেন প্ল্যান্টটি বসানো হলেও পরিবেশ অধিদপ্তরের ক্লিয়ারেন্স সার্টিফিকেটটিই নেওয়ার প্রয়োজন বোধ করেনি শিল্পগ্রুপটি। শেষ পর্যন্ত প্রতিষ্ঠার দুই বছরের মাথায় ঘুম ভাংলো পরিবেশ অধিদপ্তরের।একই দিন বাতাসে মাত্রাতিরিক্ত দূষণ ছড়ানোর দায়ে স্ট্যান্ডার্ড লুব অয়েল লিমিটেড নামের অপর এক প্রতিষ্ঠানকেও চার লাখ ৮০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়। স্ট্যান্ডার্ড লুব অয়েল তাদের কারখানার দূষিত বাতাস সরাসরি ছেড়ে দিয়ে পরিবেশের মারাত্মক দূষণ ঘটিয়ে আসছিল।

পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের ভারপ্রাপ্ত পরিচালক মোহাম্মদ নুরুল্লাহ নুরি বলেন, পরিবেশ অধিদপ্তরের ক্লিয়ারেন্স সার্টিফিকেট না থাকার জিপিএইচ অক্সিজেন প্লান্টকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। স্ট্যান্ডার্ড লুব অয়েলকে চার লাখ ৮০ হাজার টাকা জরিমানা করা হয়েছে দূষিত বাতাস সরাসরি ছেড়ে দেওয়ার জন্য।

সিএসপি/কেসিবি/১১ঃ২১পিএম

ট্যাগ :