শনিবার, ২৩ জানুয়ারী ২০২১ ৯ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, সময় : রাত ৪:৫৭

শিরোনাম

হাটহাজারীতে ৫টি অবৈধ ইটভাটা উচ্ছেদ


প্রকাশের সময় :৩০ ডিসেম্বর, ২০২০ ৭:৩৩ : অপরাহ্ণ
নিজস্ব প্রতিবেদকঃ
পরিবেশগত ছাড়পত্র ও জেলা প্রশাসনের লাইসেন্স বিহীন অবৈধ ইটভাটার বিরুদ্ধে উচ্ছেদ অভিযানের অংশ হিসাবে পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসনের যৌথ অভিযানে চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলায় অবৈধ ভাবে গড়ে উঠা ৫টি ইটভাটা উচ্ছেদ অভিযান চালিয়ে ৫০ লক্ষ টাকার ইট ধ্বংস ও ১৫ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

আজ বুধবার ৩০ ডিসেম্বর সকাল ৯ঃ০০ টা থেকে বিকাল ৫ঃ০০ টা পর্যন্ত পরিচালিত এ অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আশরাফুল আলম । অভিযানে পরিবেশ অধিদপ্তরের পক্ষে চট্টগ্রাম জেলা কার্যালয়ের উপ-পরিচালক জমির উদ্দিন উপস্থিত ছিলেন। এছাড়া চট্টগ্রাম জেলা পুলিশ,হাটহাজারী থানা পুলিশ, র‍্যাব-৭ এবং ফায়ার সার্ভিস অভিযানে সহযোগিতা করেন।

অভিযানে ছাড়পত্র বিহীন কার্যক্রম পরিচালনায় হাটহাজারী ১১ মেইল এলাকার মেসার্স সোনালী ব্রিকস ও মেসার্স শাহজালাল ব্রিকসকে ৩ লক্ষ টাকা করে ৬ লক্ষ টাকা জরিমানা ও কাঁচা ইট ধ্বংস করা হয়। হাটহাজারী চারিয়া এলাকার মেসার্স কাদেরিয়া ব্রিকস ও মেসার্স শাহ আমানত ব্রিকসকে ৩ লক্ষ টাকা করে ৬ লক্ষ টাকা জরিমানা ও কাঁচা ইট ধ্বংস করা হয় এবং কিলন গুঁড়িয়ে দেয়া হয়েছে। এছাড়া হাটহাজারী শান্তির হাট শফিনগরের মেসার্স শাহ আমানত ব্রিকসকে ৩ লক্ষ টাকা জরিমানা ও কাঁচা ইট ধ্বংস করা হয়।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আশরাফুল আলম জানান, হাইকোর্টের নির্দেশনা মোতাবেক অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান চলছে। আজকের অভিযানে হাটহাজারী এলাকায় অবৈধ ভাবে গড়ে উঠা ৫ টি ইটভাটা উচ্ছেদ করা হয়েছে এবং ১৫ লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়েছে। যেগুলোর নেই পরিবেশগত ছাড়পত্র ও জেলা প্রশাসনের লাইসেন্স। বন উজার করে জালানী হিসাবে ব্যবহার করছে। সেই সাথে কৃষি জমি ও পাহাড় থেকে মাটি নিয়ে ইট উৎপাদিত করে আসছিল। চট্টগ্রাম জেলার সকল অবৈধ ইটভাটা উচ্ছেদে আমাদের অভিযান অব্যাহত থাকবে।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম জেলা কার্যালয়ের উপ-পরিচালক জমির উদ্দিন জানান, মহামান্য হাইকোর্টের নির্দেশনা মোতাবেক অবৈধ ইটভাটা উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। চট্টগ্রাম জুড়ে এ অভিযান চলমান আছে। আজকে হাটহাজারীতে অভিযান চালিয়ে অবৈধ ভাবে গড়ে উঠা ৫টি ইটভাটা উচ্ছেদ করা হয়েছে। পর্যায়ক্রমে সবগুলো ইটভাটা উচ্ছেদ করা হবে।

সিএস/কেসিবি/৬ঃ৫৪পিএম

ট্যাগ :