সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, সময় : রাত ২:৫২

হাটহাজারী উপজেলায় ২টি অবৈধ ইটাভাটা ভেঙ্গে গুড়িয়ে দিয়েছে প্রশাসন


প্রকাশের সময় :২৫ মার্চ, ২০২১ ৭:৪৯ : অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদকঃ
চট্টগ্রাম জুড়ে চলা অবৈধ ইটভাটা উচ্ছেদ অভিযানের অংশ হিসাবে চট্টগ্রাম জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর এর যৌথ অভিযানে হাটহাজারী উপজেলায় সরকারি নির্দেশনা না মেনে গড়ে ওঠা ২টি ইটভাটা উচ্ছেদ করা হয়েছে।

আজ বৃহস্পতিবার ২৫ মার্চ সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ফাহমিদা আফরোজ। অভিযানে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আফজারুল ইসলামসহ অন্যন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়া র‍্যাব, পুলিশ ও ফায়ার সার্ভিস সার্বিক সহযোগিতা করেন।

অভিযানে হাটহাজারী উপজেলার ফতেপুর, জোবরা দেওয়াননগর এলাকায় অবস্থিত অবৈধ ইটভাটা মেসার্স সোনালী ব্রিকস ও একই এলাকার মেসার্স শাহজালাল ব্রিকস ফিল্ড উচ্ছেদ করা হয়।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ফাহমিদা আফরোজ জানান, আজকের অভিযানে উচ্ছেদকৃত ইটভাটাগুলোতে জেলা প্রশাসকের কার্যালয় থেকে প্রদত্ত লাইসেন্স, পরিবেশগত ছাড়পত্র, বন বিভাগের ছাড়পত্র ও বিএসটিআইয়ের মানপত্র কিছুই ছিল না। ইটভাটায় কৃষি জমি ও পাহাড় থেকে মাটি নিয়ে ইট উৎপাদিত হয়ে আসছিল। পরিবেশ অধিদপ্তরের তথ্যানুযায়ী হাটহাজারী উপজেলায় অধিকাংশ ইটভাটা অবৈধ। ফলে পর্যায়ক্রমে সবগুলো ইটভাটা উচ্ছেদ করা হবে। মহামান্য হাইকোর্টের নির্দেশনা মোতাবেক অবৈধ ইটভাটা উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

সিএস পি/কেসিবি/৬ঃ০৭পিএম

ট্যাগ :